Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ আসনের উপনির্বাচন: প্রথম দিনে ২২ মনোনয়ন ফরম বিক্রি বিএনপির


১০ সেপ্টেম্বর ২০২০ ২০:৫৮

ঢাকা: পাবনা-৪ আসনের উপনির্বাচনের জন্য প্রার্থী আগেই ঘোষণা করেছে বিএনপি। এবার সামনে থাকা বাকি চার আসনের উপনির্বাচনের জন্য প্রার্থী মনোনয়ন প্রক্রিয়ার অংশ হিসেবে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে দলটি। প্রথম দিনে ২২টি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আগ্রহীরা প্রার্থীরা।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ঢাকা-৫ ও ঢাকা-১৮ এবং নওগাঁ-৬ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে দলের আগ্রহীদের কাছে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে বিএনপি। এর আগেই অবশ্য পাবনা-৪ আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে পাবনা-৪ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত করে দলটি।

দলের উপদফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু সারাবাংলাকে জানান, এদিন চার আসনের উপনির্বাচনের জন্য ২২ জন দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আগামীকাল শুক্রবারও (১১ সেপ্টেম্বর) মনোনয়ন ফরম বিক্রি হবে। আগ্রহীরা শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ করতে ও জমা দিতে পারবেন।

উপনির্বাচনগুলোর জন্য ১০ হাজার টাকা করে মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি। দলীয় কার্যালয়ে ফরম দাখিল করার সময় আরও ২৫ হাজার টাকা জমা দিতে হবে।

তাইফুল জানান, আগামীকাল মনোনয়ন ফরম জমা নেওয়া শেষ হলে পরশু (শনিবার, ১২ সেপ্টেম্বর) দলীয় মনোনায়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা এই সভায় অংশ নেবেন। ওই সভা থেকেই চার উপনির্বাচনে ধানের শীষের প্রার্থী মনোনীত করা হবে।

এদিকে, বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কয়েক হাজার নেতাকর্মীদের ভিড় দেখা গেছে। এদিন যারাই মনোনয়ন ফরম সংগ্রহ করতে এসেছেন, তাদের সঙ্গে ছিলেন অনুসারী কর্মী-সমর্থকরা। অনেকেই ব্যান্ড পার্টি সঙ্গে নিয়ে বাদ্য-বাজনা করতে করতে মনোনয়ন ফরম সংগ্রহ করতে এসেছিলেন। কর্মী-সমর্থকদের হাতে ছিল নিজ নিজ এলাকার মনোনয়ন প্রত্যাশী নেতার ছবি সম্বলিত ব্যানার-ফেস্টুন। করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি ভুলেই তারা মনোনয়ন প্রত্যাশী প্রার্থীর পক্ষে স্লোগান দিয়েছেন।

উপনির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সারাবাংলাকে বলেন, বিএনপি বরাবরই নির্বাচনমুখী দল। এর আগে করোনাভাইরাসের সংক্রমণ তুঙ্গে থাকলেও সেই পরিস্থিতিতে উপনির্বাচন আয়োজন করেছিল নির্বাচন কমিশন। জনস্বাস্থ্যের সুরক্ষার কথা ভেবে বিএনপি ওই নির্বাচনে অংশ নেয়নি। তবে করোনাভাইরাসের সংক্রমণ এখন কিছুটা কমতির দিকে। ফলে আমরা আগামী উপনির্বাচনগুলোতে অংশ নিচ্ছি। মনোনয়ন বোর্ডের সভায় দলীয় প্রার্থীও চূড়ান্ত করা হবে।

এর আগে, ২৬ সেপ্টেম্বর ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে গত ২৩ আগস্ট পাবনা-৪ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ১০ দিন পর গত ৩ সেপ্টেম্বর ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৭ অক্টোবর এই দুই আসনের উপনির্বাচনে ভোট নেওয়া হবে। আর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনও শিগগিরই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসি।

উপনির্বাচন টপ নিউজ ঢাকা-১৮ ঢাকা-৫ নওগাঁ ৬ বিএনপি মনোনয়ন ফরম সিরাজগঞ্জ-১


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর