Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘টিকটকের বাজার মূল্য ৬ হাজার কোটি ডলার’


২১ সেপ্টেম্বর ২০২০ ০১:০২

জনপ্রিয় ভিডিও শেয়ারিংভিত্তিক সামাজিক যোগাযোগের প্লাটফর্ম টিকটকের মার্কিন কার্যক্রম (২০% শেয়ার) বিক্রি করে দিতে চায় কর্ণধার প্রতিষ্ঠান বাইটড্যান্স। সেই সূত্রে, টিকটকের বাজার মূল্য ছয় হাজার কোটি মার্কিন ডলার নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

খবরে প্রকাশ, টিকটক’কে ঘিরে তৈরি হওয়া মার্কিন নিরাপত্তা শঙ্কার সমাপ্তি ঘটিয়ে বাইটড্যান্সের এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটির মার্কিন শেয়ার যৌথভাবে কিনে নিচ্ছে ওরাকল এবং ওয়ালমার্ট।

টিকটক নিয়ে আরও খবর – 

এছাড়াও, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার শর্ত অনুযায়ী সকল মার্কিন গ্রাহকের ডেটা ক্লাউডে মজুদ করা হবে। সেখানে মার্কিন প্রতিনিধিদের ‘অ্যাকসেস’ও থাকবে।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানাচ্ছে, ‘টিকটক গ্লোবাল’ নামে যুক্তরাষ্ট্রে নতুন করে আত্মপ্রকাশ করবে প্লাটফর্মটি। তার সাড়ে ১২ শতাংশ শেয়ার কিনবে ওরাকল। আর সাড়ে সাত শতাংশ শেয়ার থাকবে রিটেইল জায়ান্ট ওয়ালমার্টের দখলে।

অন্যদিকে বাইটড্যান্সের ঠিক করে দেওয়া বাজারমূল্য অনুসারে, টিকটকের মার্কিন শেয়াররের (২০%) মূল্য বাবদ মোট ১২শ’ কোটি মার্কিন ডলার পরিশোধ করবে ওরাকল এবং ওয়ালমার্ট।

তবে, টিকটকের ইকুইটি কাঠামো এবং ডেটা নিরাপত্তার বিষয়গুলো এখনও যাচাই বাছাইয়ের পর্যায়ে থাকায় এখনও প্লাটফর্মটির চূড়ান্ত বাজার মূল্য নির্ধারিত হয়নি।

এর আগে, টিকটক-ওরাকল-ওয়ালমার্ট চুক্তির ব্যাপারে ট্রাম্প ইতিবাচক মনোভাব দেখালে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিষেধাজ্ঞা কার্যকর করার তারিখ সেপ্টেম্বরের ২৭ পর্যন্ত পেছানো হয়।

ওয়ালমার্ট ওরাকল টিকটক ডোনাল্ড ট্রাম্প বাইটড্যান্স বাজার মূল্য যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর