বিজ্ঞাপন

মার্কিন নিষেধাজ্ঞা: আরও ৭ দিন সময় পেল টিকটক

September 20, 2020 | 5:35 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিংভিত্তিক সামাজিক যোগাযোগের প্লাটফর্ম টিকটকের সঙ্গে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকলের চুক্তিতে সমর্থন রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। প্রেসিডেন্টের এমন বক্তব্যের পর, টিকটকের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার তারিখ ২৭ সেপ্টেম্বর ধার্য করেছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুসারে – রোববার (২০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোর থেকে টিকটকের অ্যাপ্লিকেশন সরিয়ে দেওয়ার কথা।

কিন্তু, শনিবার (১৯ সেপ্টেম্বর) সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, টিকটক-ওরাকল-ওয়ালমার্ট চুক্তির ব্যাপারে তার মনোভাব ইতিবাচক। এর পরপরই টিকটক নিষিদ্ধের সময়সীমা সেপ্টেম্বরের ২৭ তারিখ পর্যন্ত পিছিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এর আগে, রাষ্ট্রীয় নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কথা তুলে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার কথা জানিয়েছিলেন ট্রাম্প।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই, টিকটকের ব্যাপারে দুইটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প। প্রথমটির মাধ্যমে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করেছেন তিনি। আর দ্বিতীয় আদেশের মাধ্যমে টিকটকের কর্ণধার বাইটড্যান্সকে যুক্তরাষ্ট্রের ব্যবসা বিক্রির নির্দেশ দিয়েছেন।

অন্যদিকে, টিকটকের মার্কিন ব্যবসা কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিল মাইক্রোসফট, টুইটার, ওরাকল, ওয়ালমার্টের মতো প্রতিষ্ঠান। এর মধ্য থেকে ওরাকলের সঙ্গে অংশীদারিত্ব চুক্তিতে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছে টিকটক।

প্রস্তাবিত ওই চুক্তির মাধ্যমে, টিকটক গ্লোবাল নামে নতুন একটি বৈশ্বিক প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় থাকবে যুক্তরাষ্ট্রে। ধারণা করা হচ্ছে, টেক্সাস অঙ্গরাজ্যেই প্রতিষ্ঠিত হবে প্রধান কার্যালয়টি। প্রতিষ্ঠানটির অধিকাংশ পরিচালকই থাকবেন মার্কিনি। এছাড়াও একজন মার্কিন প্রধান নির্বাহী ও নিরাপত্তা বিশেষজ্ঞও থাকবেন টিকটক পরিচালনা বোর্ডে।

বিজ্ঞাপন

প্রস্তাবিত চুক্তিতে আরও বলা হয়েছে, মার্কিন টিকটক ব্যবহারকারীদের ডেটা ব্যবস্থাপনার দায়িত্ব নেবে ওরাকল। প্রয়োজনে সোর্স কোড ঘেঁটেও দেখতে পারবে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য মালিকানা স্বত্ত্ব পাবে ওরাকল ও ওয়ালমার্ট।

অপরদিকে, নতুন চুক্তির ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের অনুমোদনকে সাধুবাদ জানিয়েছে টিকটক ও বাইটড্যান্স। তবে, এখনও প্রতিষ্ঠানটির চীনা অনুমোদন পাওয়া বাকি রয়েছে।

এ ব্যাপারে টিকটকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ভ্যানেসা পাপাস বলেছেন, যুক্তরাষ্ট্রে থাকতে এসেছি আমরা।

প্রসঙ্গত, ওয়াশিংটন-বেইজিং বর্তমানে সম্পর্কে ব্যাপক টানাপোড়েন চলছে। তার মধ্যেই টিকটক, হুয়াওয়ে এবং উইচ্যাটকে কেন্দ্র করে সম্পর্কের আরও অবনতি হয়েছে। হংকং বিক্ষোভ, করোনাভাইরাস মহামারি সামাল দেওয়ার মতো বিষয়গুলোও দ্বি পাক্ষিক সম্পর্ক অবনতিতে ভূমিকা রেখেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন