Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিশিগানেও জয়, ম্যাজিক ফিগারের খুব কাছে বাইডেন


৫ নভেম্বর ২০২০ ০৮:১১

২৭০। মিশিগানে জয় নিয়ে ইলেকটোরাল কলেজের এই ম্যাজিক নম্বরের খুব কাছাকাছি চলে এসেছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। আর প্রতিদ্বন্দ্বী রিপাবলিক প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনো ২১৪টি ইলেকটোরাল কলেজেই আটকে রয়েছেন। যে ছয়টি রাজ্যে এখনো ভোটগণনা বাকি আছে, তার মধ্যে নেভাদায় এগিয়ে রয়েছেন বাইডেন। এই রাজ্যটিতে জিতলেই ঠিক ঠিক ২৭০টি ইলেকটোরাল কলেজ জিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জয় নিশ্চিত করবেন তিনি।

বিজ্ঞাপন

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগণনায় সময় যত গড়াচ্ছে, উত্তেজনার পারদ যেন ততই ঊর্ধ্বমুখী হচ্ছে। বৃহস্পতিবার (৫ নভেম্বর) বাংলাদেশ সময় সকালে মার্কিন বার্তা সংস্থা এপি’র তথ্য বলছে, জো বাইডেন মিশিগানের জয়ের পর তার ইলেকটোরাল কলেজের সংখ্যা দাঁড়িয়েছে ২৬৪টিতে। এখনো তিনি নেভাদায় এগিয়ে রয়েছেন, যে রাজ্যে রয়েছে ছয়টি ইলেকটোরাল কলেজ। অর্থাৎ নেভাদাতে জিতলেই ২৭০টি ইলেকটোরাল কলেজের ম্যাজিক ফিগারে পৌঁছে যাবেন বাইডেন।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আরও খবর-

ফ্লোরিডা-টেক্সাস ফের ট্রাম্পের দখলে, বাইডেনকে ধরে ফেলছেন ট্রাম্প

এদিকে, সবশেষ তথ্য অনুযায়ী নেভাদা ছাড়াও আলাস্কা, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও পেনসিলভ্যানিয়াতে এখনো ভোটগণনা শেষ হয়নি। চারটি রাজ্যেই শুরু থেকেই ভোটে এগিয়ে রয়েছেন ট্রাম্প।

অর্ধেক ভোট গণনা হওয়া আলাস্কা রাজ্যে বাইডেনের ৩৩ দশমিক ৫ শতাংশের বিপরীতে ৬২ দশমিক ১ শতাংশ ভোট রয়েছে ট্রাম্পের। এই রাজ্যে ইলেকটোরাল কলেজের সংখ্যা তিনটি।

ব্যাটলগ্রাউন্ড বা সুইং স্টেগুলোর মধ্যে জর্জিয়াতে বাইডেনের ৪৯ শতাংশের বিপরীতে ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট নিয়ে এগিয়ে আছেন ট্রাম্প। এই রাজ্যে ৯৮ শতাংশ ভোট গণনা করা শেষ। মাত্র দুই শতাংশ ভোট গণনা বাকি রয়েছে। এই রাজ্য ইলেকটোরাল কলেজ ১৬টি।

আরেক সুইং স্টেট নর্থ ক্যারোলাইনাতে রয়েছে ১৫টি ইলেকটোরাল কলেজ। এখানে ৯৪ শতাংশ ভোটগণনা শেষ। তাতে ৫০ দশমিক ১ শতাংশ ভোট রয়েছে ট্রাম্পের দখলে। বিপরীতে ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট রয়েছে বাইডেনের।

আর পেনসিলভ্যানিয়াতে এখন ভোট গণনা ৮৯ শতাংশে উন্নীত হয়েছে। ৬৪ শতাংশের পর থেকে পরবর্তী ২৫ শতাংশ ভোট গণনায় অনেকটাই এগিয়ে এসেছেন বাইডেন। এর আগে ট্রাম্প ৮ শতাংশেরও বেশি ব্যবধানে এগিয়ে ছিলেন। এখন তিনি এগিয়ে রয়েছেন মাত্র ৩ শতাংশ ভোটে। ভোটগণনা বাকি থাকা রাজ্যগুলোর মধ্যে এই রাজ্যেই সর্বোচ্চ ২০টি ইলেকটোরাল কলেজ রয়েছে।

তবে ট্রাম্প এগিয়ে থাকা এই চারটি রাজ্যে জিতলেও লাভ হবে না। কারণ এই চারটি রাজ্যের ৫৪টি ইলেকটোরাল কলেজ ট্রাম্পকে ২৬৮টি ইলেকটোরাল কলেজ পর্যন্ত নিয়ে যেতে পারবে। বিপরীতে নেভাদা জিতলেই বাইডেন পৌঁছে যাবেন ২৭০ ইলেকটোরাল কলেজের কাঙ্ক্ষিত লক্ষ্যে। সেক্ষেত্রে ট্রাম্পকে আলাস্কা, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা আর পেনসিলভ্যানিয়াতে জয় নিশ্চিত করার পাশাপাশি নেভাদাতেও ঘুরে দাঁড়াতে হবে। সেক্ষেত্রে তিনি পৌঁছাতে পারবেন ২৭৪টি ইলেকটোরাল কলেজের ল্যান্ডমার্কে। বাইডেনকে ২৬৪টিতেই থামতে হবে।

ইলেকটোরাল কলেজ জো বাইডেন ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ মিশিগান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর