বিজ্ঞাপন

জয়ের পথে: বাইডেন; রাতে উদযাপন: ট্রাম্প

November 4, 2020 | 12:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এর ভোটগ্রহণ শেষে গণনা চলছে। ইতোমধ্যেই বেশীরভাগ অঙ্গরাজ্য থেকে পপুলার ভোট এবং ইলেকটোরাল কলেজ ভোটের হিসাব বিচ্ছিন্নভাবে প্রদর্শন করা শুরু করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। সেই সব পরিসংখ্যান থেকে দুই প্রার্থীর মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বিতা লক্ষ্য করা যাচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে, দুই প্রার্থীই জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী প্রতিক্রিয়া দেখিয়েছেন। মঙ্গলবার (৩ নভেম্বর) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শেষ রাতে ডেলওয়ার অঙ্গরাজ্যে সমর্থকদের উদ্দেশে এক ভাষণে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন বলেছেন, তারা জয়ের পথে রয়েছেন। আগামীকাল সকাল বা তার কিছু পরে প্রকৃত ফলাফল জানা যাবে। ততক্ষণ পর্যন্ত সমর্থকদের ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছেন তিনি।

অন্যদিকে, মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটার থেকে প্রকাশিত এক বার্তায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, রাতে তিনি বিবৃতি দেবেন, জয় উদযাপনের জন্য সমর্থকদের প্রস্তুত থাকতে বলেছেন।

যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে মোট ভোট পড়েছে ২১ কোটি, তার মধ্যে আগাম ভোট দিয়েছেন ১০ কোটি মার্কিনি। যুক্তরাষ্ট্রভিত্তিক ফক্স নিউজ জানাচ্ছে – ৪৪৭ ইলেকটোরাল কলেজ ভোটের তথ্য তাদের কাছে রয়েছে। সেখানে জো বাইডেন ২৩৭ এবং ট্রাম্প ২১০ ভোট পেয়েছেন। মোট ৫৩৮ ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৭০ ভোট প্রেসিডেন্ট পদে জয় নিশ্চিত করবে।

বিজ্ঞাপন

এছাড়াও, শুরুর দিকের হিসাবে কিছুটা পিছিয়ে পড়লেও দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ফ্লোরিডা, টেক্সাস এবং উইসকনসিনে জয় পেয়ে আবার লড়াইয়ে স্বরূপে ফিরেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রসঙ্গত, এবারের নির্বাচনে হেরে গেলে সিনিয়র বুশের পর ট্রাম্প হবেন প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে পারলেন না। ১৯৯২ সালে সিনিয়র বুশ দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে ব্যর্থ হয়েছিলেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন