বিজ্ঞাপন

‘খোয়াব’ জাপানে আমন্ত্রিত

April 28, 2024 | 5:51 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

জামদানি তাঁতির সংগ্রামকে উপজীব্য করে হেমন্ত সাদিক নির্মাণ করেছেন ‘খোয়াব: ক্যাসেল ইন দ্য এয়ার’। স্বল্পদৈর্ঘ্যটি জাপানের ‘শর্ট শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড এশিয়া ২০২৪’-এ আমন্ত্রিত হয়েছে।

বিজ্ঞাপন

আগামী ৪ থেকে ১৭ জুন পর্যন্ত জাপানের টোকিও শহরে উৎসবটি অনুষ্ঠিত হবে। সেখানে লাইভ-অ্যাকশন এশিয়া ইন্টারন্যাশনাল কম্পিটিশন বিভাগে ছবিটি প্রদর্শিত হবে। এবারের বিশ্বের বিভিন্ন দেশের ২০০টির বেশি ছবি প্রদর্শিত হবে। ১৩ জুন সন্ধ্যায় ছবিটি উৎসবে প্রদর্শিত হবে।

স্বল্পদৈর্ঘ্যটি গল্প লিখেছেন লিজা আসমা আক্তার। ড্রিম শ্যাডোর ব্যানারে নির্মিত ছবিটির চিত্রনাট্য করেছেন শাওন কৈরি। ছবিটির প্রযোজক ও প্রধান অভিনেত্রী লিজা আসমা আক্তার এবং পরিচালক আমন্ত্রিত হয়েছেন উৎসবে।

ছবিটির কাহিনি আবর্তিত হয় কাঞ্চন নামের একজন গ্রামের তাঁতিকে নিয়ে। পূর্বপুরুষের স্মৃতি ধরে রাখতে তিনি হস্তচালিত তাঁত রাখতে চান। কারণ হস্তচালিত তাঁত তাদের কাছে আবেগের নাম। গল্পে তার স্ত্রী আশা তাঁতটি বিক্রি করে দিতে বললেও তিনি প্রথমে রাজি ছিলেন না। কিন্তু উৎপাদন বাড়াতে তিনি একসময় পাওয়ারলুমে যাওয়ার চিন্তা করেন।এক্ষেত্রে আশার যুক্তি ছিল অধিক পরিমাণ শাড়ি উৎপাদন করতে হলে তা শুধু পাওয়ারলুমে যেতে হবে। কিন্তু স্বপ্নে কাঞ্চনের পূর্বপুরুষরা তাকে তাঁতটি বিক্রি করেতে মানা করেন। এদিকে কাঞ্চন তার স্ত্রীর জন্য একটি লাল জামদানি বুনেন। সেটিও নিজের কাছে রাখতে পারেন না মহাজনদের কারণে। তিনি আবার স্বপ্ন দেখেন, পরের পূজায় আবার স্ত্রীর জন্য লাল জামদানি তৈরি করার।

বিজ্ঞাপন

ছবিতে তাঁতি দম্পতির ভূমিকায় অভিনয় করেছেন আশীষ খন্দকার ও লিজা আসমা আক্তার।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন