বিজ্ঞাপন

অনুষ্ঠিত হয়ে গেল চর্যাপদ পুনর্জাগরণ উৎসব

May 11, 2024 | 8:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভাবসাধকদের চর্যাপদ গানের পুনর্জাগরণের ৫০০তম আসরপূর্তি উপলক্ষ্যে রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল চর্যাপদ পুনর্জাগরণ উৎসব। এটি আয়োজন করে ভাবনগর ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এ উৎসব শুরু হয় বুধবার (৮ মে), শেষ হয় শুক্রবার (১০ মে)।

উৎসবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভাবসাধকরা চর্যাপদ গান পরিবেশন করেন। ভাবনগর সাধুসঙ্গের ইতিহাস এবং বাংলাদেশে চর্যাপদ গানের পুনর্জাগরণের প্রাসঙ্গিকতা তুলে ধরেন ড. সাইমন জাকারিয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের ভাইস প্রেসিডেন্ট ড. রেবেকা জে মানরিং। ভাবনগর ফাউন্ডেশনের পক্ষ থেকে তাকে কাঁচাফুলের মালা পরিয়ে বরণ করে নেওয়া হয়।

বিজ্ঞাপন

পরে সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর দিয়ে শোভাযাত্রার মাধ্যমে রেবেকা জে মানরিং, মিখাইল আই ইসলাম এবং ভাবনগর সাধুসঙ্গের ভাবসাধকেরা চর্যাপদের গান গাইতে গাইতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেট দিয়ে বের হয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পৌঁছান।

সেখানে সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় চর্যাপদ পুনর্জাগরণ উৎসবের উদ্বোধনী পর্ব। এ পর্বের সূচনায় ভাবনগর সাধুসঙ্গের ভাবসাধকগণ সমবেতকণ্ঠে চর্যাপদের প্রথম পদটি পরিবেশন করেন এবং সাধিকা সৃজনী তানিয়া আদি বাংলায় চর্যাপদের রাগাশ্রয়ী গান পরিবেশন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ভাবনগর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নূরুননবী শান্ত। শুভেচ্ছা বক্তব্য দেন উৎসব উপদেষ্টা মিখাইল আই ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তৃতায় ড. রেবেকা জে মানরিং বলেন, ‘চর্যাপদ পুনর্জাগরণ উৎসবে যোগ দিয়ে জীবনের প্রথমবার চর্যাপদের গান শোনার সৌভাগ্য হলো। এতে আমি আনন্দিত।’

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির ভাষণের উৎসব-স্মারক ‘ভুসুকু বঙ্গালী’র মোড়ক উন্মোচন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তাদের বক্তৃতার ফাঁকে ফাঁকে চর্যাপদের গান পরিবেশন করেন সাধকশিল্পী শাহ আলম দেওয়ান, শিলা মল্লিক, বাউল অন্তর সরকার প্রমুখ।

চর্যাপদ পুনর্জাগরণ উৎসবের দ্বিতীয় দিন বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত চর্যাপদ পুনর্জাগরণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে আয়োজিত এই সেমিনার অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সভাপতিত্ব করেন মঞ্চসারথি আতাউর রহমান।

বিজ্ঞাপন

সেমিনারে যথাক্রমে চর্যা নৃত্যের পুনর্জাগরণ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন লুবনা মারিয়াম, ফোকলোরতত্ত্ব, এথনোমিউজিকোলজিতত্ত্ব ও ইউনেস্কোর সেফগার্ডিং ফর আইসিএইচ কনভেনশনের আলোকে চর্যাপদের গানের পুনর্জাগরণের প্রাসঙ্গিকতা সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন নূরননবী শান্ত এবং ভাবসাধকদের চর্যাপদের গানের পুনর্জাগরণ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ড. সাইমন জাকারিয়া।

পঠিত প্রবন্ধের ওপর আলোচনা করেন সংগীতগুরু তপন মজুমদার, সাধকশিল্পী শাহ আলম দেওয়ান, ফকির আবুল হাশেম, অধ্যাপক ড. ইউসুফ হাসান অর্ক, অধ্যাপক ড. শোয়াইব জিবরান, অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম রববানী, ড. আলী এফ এম রেজোয়ান, ড. কমল খালিদ, কবি শাহেদ কায়েস, ড. সাইম রানা, কবি নজরুল ইশতিয়াক, জোবায়ের আবদুল্লাহ প্রমুখ।

সেমিনার অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ ও আলোচনার ফাঁকে ফাঁকে চর্যাপদের গান পরিবেশন করেন সাধিকা সৃজনী তানিয়া, শিলা মল্লিক এবং ভাবনগর সাধুসঙ্গের বিভিন্ন কেন্দ্রের সাধকশিল্পীগণ।

সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের পর ভাবনগর ফাউন্ডেশন থেকে সদ্য প্রকাশিত ‘ভাবনগর: ইন্টারন্যাশনাল জার্নাল অব বেঙ্গলি স্টাডিজ’র নতুন সংখ্যার উন্মোচন করা হয়।

উৎসবের তৃতীয় ও সমাপনী দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ১ নম্বর মহড়া কক্ষে বেলা ৩টা থেকে ৫টা পর্যন্ত চর্যাপদ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এই পর্বে সূচনা বক্তব্য দেন ড. সাইমন জাকারিয়া। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যনির্দেশক, চলচ্চিত্রকার, লেখক নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু।

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন