Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন নির্বাচনে ‘কারচুপি’, কেন্দ্রীয় তদন্তের নির্দেশ


১০ নভেম্বর ২০২০ ১৯:৪১

যুক্তরাষ্ট্রের ৩ নভেম্বরের নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ করে আসছেন পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার ওই অভিযোগের সূত্র ধরে এ ব্যাপারে কেন্দ্রীয় তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। খবর ডয়চে ভেলে।

সোমবার (৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের প্রচলিত নীতির বাইরে গিয়ে অ্যাটর্নি জেনারেল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইনজীবীদের সঙ্গে এক বৈঠকে সব ভোট গণনা শেষ হওয়ার আগেই কারচুপির অভিযোগের তদন্ত করার নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে প্রকাশিত কয়েকটি সিরিজ বার্তায় ডোনাল্ড ট্রাম দাবি করে আসছিলেন ডেমোক্রেটদের নীল নকশা অনুসারে নির্বাচনে পক্ষপাতিত্ব এবং ভোট গণনায় ব্যাপক কারচুপির ঘটনা ঘটেছে। ভোটের প্রকৃত ফলাফল প্রকাশিত হলে তার বিজয় সুনিশ্চিত।

এদিকে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের উদ্দেশ্যে লিখিত এক চিঠিতে উইলিয়াম বার বলেছেন, যেহেতু ভোটদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, তাই ফলাফল সরকারিভাবে ঘোষণা হওয়ার আগেই ভোটসংক্রান্ত অস্বাভাবিকতার ব্যাপারে তদন্তের এখতিয়ার দেওয়া হচ্ছে অ্যাটর্নিদের।

তিনি আরও বলেন, যদি কোনো গুরুতর অস্বাভাবিকতার অভিযোগ তাদের কাছে এসে থাকে, যা রাজ্যে নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে পারে বলে আপনারা মনে করেন সেই সব অভিযোগের ক্ষেত্রে প্রয়োজনীয় তদন্ত ও পর্যালোচনা করা যেতে পারে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের নির্বাচনে ফলাফল ঘোষণা এবং ভোট গণনার বিষয়ে তদন্ত করার এখতিয়ার থাকে অঙ্গরাজ্যগুলোর হাতে। ভোট গণনা সম্পূর্ণ শেষ হওয়া ও ফলাফল নিশ্চিত না হওয়া পর্যন্ত অঙ্গরাজ্যগুলোর ওপর যেনো কেন্দ্রীয় হস্তক্ষেপ না আসে তা নিশ্চিত করার দায়িত্ব বিচার বিভাগের।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেল বলেন, এতদিন ধরে চলে আসা রীতিগুলো আসলে কোনো বাঁধাধরা নিয়ম নয়। তাই তদন্তকারীরা যদি মনে করেন নির্বাচনের ফলাফল বদলে দেওয়ার মতো কিছু আছে – সেক্ষেত্রে অ্যাটর্নিরা নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে পারেন।

উইলিয়াম বার আরও বলেন, গুরুতর অভিযোগের ক্ষেত্রে সাবধানতার সঙ্গে তদন্ত কার্যক্রম পরিচালনা করতে হবে। মনগড়া কিংবা নিছক ধারণার ওপর ভিত্তি করে ওঠা অভিযোগ কখনোই কেন্দ্রীয় তদন্তে জায়গা পাবে না।

অপরদিকে, অ্যাটর্নি জেনারেলের ওই চিঠি প্রকাশ্যে আসার কিছুক্ষণের মধ্যেই, বিচার বিভাগের নির্বাচনি অপরাধ দফতরের প্রধান রিচার্ড পিলগার পদত্যাগ করেন বলে জানিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

প্রসঙ্গত, অধিকাংশ নীত নির্ধারকরা বলছেন ডোনাল্ড ট্রাম্প কোনো তথ্যপ্রমাণ ছাড়াই নির্বাচনে কারচুপির অভিযোগ তুলছেন, যা বিতর্কের জন্ম দিচ্ছে। কিন্তু, মিচ ম্যাককনেলসহ একাধিক রিপাবলিকান নেতার মতে, এই ফলাফলকে চ্যালেঞ্জ জানাবার সাংবিধানিক অধিকার রয়েছে ডোনাল্ড ট্রাম্পের।

অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার কেন্দ্রীয় তদন্ত টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর