Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলচ্চিত্র প্রযোজক কমিটি বাতিলের সিন্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট


৮ ডিসেম্বর ২০২০ ১৯:৪০

ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এ আদেশ আগামী বছরের ৭ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে। এছাড়া এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

সোমবার (৭ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো: আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন নাজিরুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশিষ ভট্রাচার্য ও সহকারি অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশিষ ভট্রাচার্য সারাবাংলা ডটনেটকে আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, `বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে দেওয়া সিদ্ধান্ত হাইকোর্ট স্থগিত করেছেন। অর্থাৎ ২০১৯-২১ মেয়াদের কমিটি বহাল থাকল।`

আইনজীবী নাজিরুল আলম মঙ্গলবার (৮ ডিসেম্বর) সাংবাদিকদের জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ আগামী ৭ জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে কমিটি বাতিল প্রশ্নে বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের বিষয়ে রুল জারি করেছেন আদালত।

এর আগে গত ১৭ নভেম্বর নির্বাচনে অনিয়মের অভিযোগে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে একজন উপসচিবকে প্রশাসকের দায়িত্বে দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, কমিটি বাতিল করে সমিতির কার্যক্রম সঠিকভাবে পরিচালনা ও নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ,  ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার নূরুল হককে সংগঠনের প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে। দায়িত্ব গ্রহণের ১২০ দিনের মধ্যে সংগঠনের দৈনন্দিন কাজ পরিচালনাসহ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করবেন তিনি।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটির সভাপতি খোরশেদ আলম খসরু ও সাধারণ সম্পাদক শামসুল আলমের বিরুদ্ধে আদালতের নির্দেশ অমান্য করে নির্বাচনে প্রার্থী হওয়া ও বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সংঘবিধি ও সংঘস্মারকের ৫(৫) ধারা লঙ্ঘনের সত্যতা পাওয়ার কথা জানানো হয় আদেশে।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর