Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা টিকা: ‘ধনীদের দূরভিসন্ধি, গরীবরা শঙ্কায়’


৯ ডিসেম্বর ২০২০ ১৭:৪১

অপেক্ষাকৃত ধনী দেশগুলো করোনা টিকার কোটি কোটি ডোজ গোপনে মজুত করার দূরভিসন্ধি থেকে, গরীব দেশের নাগরিকদের টিকা পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হচ্ছে – এমন দাবি করেছে টিকাদান কার্যক্রমের আন্তর্জাতিক সমন্বয়ক প্লাটফর্ম দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স। খবর বিবিসি।

শুধু তাই নয়, নিম্ন আয়ের অন্তত ৭০টি দেশ নাগরিকদের ১০ জনের মধ্যে একজনের জন্য করোনা টিকার ব্যবস্থা করতে সক্ষম বলে জানিয়েছে দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স।

যদিও, সবার জন্য করোনা টিকা নিশ্চিতকরণের আন্তর্জাতিক জোট – কোভ্যাক্স এর সদস্য ৯২ দেশের নিম্ন আয়ের নাগরিকদের জন্য ৭০ কোটি ডোজ করোনা টিকার ব্যবস্থা করা হবে বলে দেশ আগেই সিদ্ধান্ত হয়েছে।

দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স মনে করছে, সাম্প্রতিক বাস্তবতায় কোভ্যাক্সের ওই সিদ্ধান্ত কার্যকর করা অসম্ভব।

তবে, টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো যদি তাদের প্রযুক্তি সবার জন্য উন্মুক্ত করে দেয় তাহলে বিকল্প উৎপাদন ব্যবস্থায় হয়তো সবার জন্য করোনা টিকা নিশ্চিত করা সম্ভব হবে।

এদিকে, পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স নামের এই প্লাটফর্মে যুক্ত হয়েছে অ্যামেনস্টি ইন্টারন্যাশনাল, অক্সফাম, গ্লোবাল জাস্টিস ন্যাও।

তাদের এক বিশ্লেষণে দেখানো হয়েছে, যদি ট্রায়ালে থাকা সব করোনা টিকা প্রয়োগের অনুমতি পায়, তাহলে অর্ডার অনুসারে ধনীদেশগুলোর মোট জনসংখ্যার প্রায় তিনগুণ তাদের কাছে মজুত থাকবে।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, মাত্র ১৪ শতাংশ মানুষের জন্য ৫৩ শতাংশ করোনা টিকা অর্ডার করে রাখা হয়েছে।

যেমনঃ কানাডা তার মোট জনসংখ্যার পাঁচগুণ ডোজ করোনা টিকা অর্ডার করে রেখেছে।

এ ব্যাপারে বৈশ্বিক উন্নয়ন সংস্থা অক্সফামের হেলথ পলিসি ম্যানেজার আন্না ম্যারিয়ট জানিয়েছেন, উপার্জনের তারতম্যের কারণে কাউকে জীবন রক্ষাকারী টিকা পাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হবে অমানবিক, সবার জন্য করোনা টিকা নিশ্চিত করতে কাজ করে যেতে হবে।

তবে, বর্তমান ভ্যাকসিন বিতরণ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন না আসলে সবার জন্য করোনা টিকা কোনো দিনই নিশ্চিত হবে না।

অন্যদিকে, দ্য পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্সের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অধীনে যদি সকল করোনা টিকা উৎপাদক প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি এবং মেধাস্বত্ব উন্মুক্ত করে দেয় তাহলে ধনী গরীব সকলের জন্য করোনা টিকা নিশ্চিত করার মতো মানবিক প্রচেষ্টা সফল হবে।

বিবিসি’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে করোনা টিকা উদ্ভাবনের যতগুলো উদ্যোগ নেওয়া হয়েছে সেগুলোর মধ্যে কেবল অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা ফার্মার করোনা টিকা অবাণিজ্যিকভাবে বাজারে আসতে যাচ্ছে।

আরও পড়ুন –

অক্টোবরে অক্সফোর্ডের করোনা টিকা, মিলবে এক কাপ কফির দামে
টিকা পেতে যুক্তরাজ্যে যেতে চাইছেন ভারতীয়রা’
ফিনল্যান্ডবাসীরা করোনা টিকা পাবেন বিনামূল্যে
সরাসরি করোনার ভ্যাকসিন কিনবে সরকার

অক্সফাম অ্যামেনস্টি ইন্টারন্যাশনাল করোনা টিকা করোনা ভ্যাকসিন কোভিড-১৯ কোভ্যাক্স গ্লোবাল জাস্টিস ন্যাও টপ নিউজ দ্য পিপল'স ভ্যাকসিন অ্যালায়েন্স নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর