Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম সিটির ৪ ওয়ার্ডে ইসির নতুন তফসিল


১৭ ডিসেম্বর ২০২০ ১৯:৪৮

ঢাকা: আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে চার ওয়ার্ডের জন্য নতুন করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীর মৃত্যুজনিত কারণে এই সিটির ৬ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর পদ এবং ৩০, ৩৭ ও ৪০ নম্বর সাধারণ ওয়ার্ডে নতুন করে তফসিল ঘোষণার প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ইসির উপসচিব মো. আতিয়ার রহমানের সই করা প্রজ্ঞাপনের মাধ্যমে চার ওয়ার্ডের তফসিল ঘোষণা করা হয়েছে। এতে বলা হয়েছে, চারটি ওয়ার্ডে এর আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন, তাদের আর নতুন করে মনোনয়নপত্র দাখিল করতে হবে না।

বিজ্ঞাপন

ঘোষিত তফসিল অনুযায়ী চার ওয়ার্ডের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ৩১ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ আগামী ৭ জানুয়ারি এবং ভোটগ্রহণ হবে আগামী ২৭ জানুয়ারি।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, গত ২৯ মার্চ চট্টগ্রাম সিটির ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে নির্বাচনের এক সপ্তাহ আগে গত ২১ মার্চ প্রথম দফায় চট্টগ্রাম সিটি নির্বাচন স্থগিত করা হয়। এরপর দ্বিতীয় দফায় ১৪ জুলাই ফের চট্টগ্রাম সিটি নির্বাচন স্থগিত করা হয়। পরে গত ১৪ ডিসেম্বর ইসি জানিয়েছে, আগামী ২৭ জানুয়ারি আগের তফসিলেই চসিক নির্বাচনের ভোট নেওয়া হবে।

চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে বৈধ ছয় প্রার্থী হলেন— আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এম এ মতিন, পিপলস পার্টির আবুল মনজুর, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম। এই সিটিতে কাউন্সিলর পদে দুই শতাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। এই সিটির মেয়াদ শেষ হয় ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনি আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী গত মার্চে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছিল। পরে করোনা সংক্রমণের কারণে সে নির্বাচন পিছিয়ে গেলে সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র আ জ ম নাছিরের মেয়াদ শেষ হওয়ার আগের দিন ৪ আগস্ট এই সিটিতে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজনকে।

৪ ওয়ার্ড চট্টগ্রাম সিটি করপোরেশন চসিক নির্বাচন নতুন তফসিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর