Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাইওয়ান প্রণালীতে উত্তেজনা ছড়াচ্ছে চীনের যুদ্ধজাহাজ


২১ ডিসেম্বর ২০২০ ১৫:১৫

দক্ষিণ চীন সাগরের তাইওয়ান প্রণালীতে নিয়মিত মহড়ায় অংশ নিচ্ছে চীনের বিমানবাহী শ্যানডংসহ আরও চারটি যুদ্ধজাহাজ। বিষয়টি পর্যবেক্ষণে ঘটনাস্থলে চৌকশ দল পাঠিয়েছে তাইওয়ান। খবর আল-জাজিরা।

এর আগে, একটি মার্কিন যুদ্ধজাহাজ ওই প্রণালী ধরে দক্ষিণ চীন সাগরে প্রবেশ করার পর চীনের পক্ষ থেকে এই মহড়ার আয়োজন করা হয়।

এ ব্যাপারে চীনের নৌ বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, রোববার (২০ ডিসেম্বর) নতু সংযোজিত শ্যানডংসহ কয়েকটি যুদ্ধজাহাজ স্পর্শকাতর তাইওয়ান প্রণালী সংলগ্ন দক্ষিণ চীন সাগরে অবস্থান নিয়েছে। সেখানে তাদের বার্ষিক নিয়মিত মহড়া চলমান আছে।

এদিকে, চীনের ওই যুদ্ধজাহাজগুলো তাইওয়ান প্রণালীতে ঢুকে পড়ার পর উত্তেজনা বাড়তে থাকে। এর কয়েকদিন আগে থেকেই তাইওয়ানের আকাশসীমায় চীনের বিমান ঢুকে পড়ার ব্যপারে অভিযোগ পাওয়া যাচ্ছিল।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানাচ্ছে, চীনের উত্তরাঞ্চলীয় বন্দর দালিয়ান থেকে যুদ্ধজাহাজগুলো যাত্রা শুরু করে ক্রমশ দক্ষিণ দিকে এগিয়ে যাচ্ছে।

এর জবাবে, তাইওয়ান ছয়টি যুদ্ধজাহাজ এবং আটটি সামরিক বিমান পাঠিয়ে জলসীমায় চীনের মহড়া পর্যবেক্ষণ করছে – জানায় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে, জাতীয় নিরাপত্তা, আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা রক্ষার সামর্থ্য এবং দৃঢ়তা তাইওয়ানের সামরিক বাহিনীর রয়েছে বলেও জানায় তাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, তাইওয়ান গণতান্ত্রিকভাবে শাসিত একটি আলাদা ভূখণ্ড হিসেবে নিজেদের পরিচয় তৈরি করতে চাইলেও, চীন তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবেই পরিচয় করিয়ে দিতে চায়। দুই পক্ষের মধ্যে জলসীমা নিয়েও বিবাদ চলমান আছে।

চীন টপ নিউজ তাইওয়ান তাইওয়ান প্রণালী দক্ষিণ চীন সাগর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর