Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের লকডাউন,পর্যটকশূন্য ইতালি

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে
২১ জানুয়ারি ২০২১ ১২:৩৬

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) থাবায় বিপর্যস্ত ইতালি। করোনার প্রথম ধাক্কায় পুরো ইতালির জনজীবনে নেমে এসেছিল বিপর্যয় । দ্বিতীয় ঢেউয়েও যেন করোনার থাবায় বিপর্যস্ত দেশটি।

দ্বিতীয় ধাপে আবারও করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ইতোমধ্যে কয়েকটি অঞ্চলে লকডাউন করেছে ইতালি সরকার। ফলে ভেটিক্যান সিটি, ভেনিস, ভিসুভিয়াস, পম্পেই নগরীসহ বিভিন্ন এলাকা পর্যটকশূন্য হয়ে পড়েছে।

গত ১৮ জানুয়ারি থেকে ইতালিকে কয়েকটি জোনে ভাগ করে লোম্বারদিয়া, সিসিলিয়াসহ কয়েকটি প্রভিন্সে লকডাউন ঘোষণা করা হয়েছে। এ সকল এলাকায় আক্রান্ত বেশি থাকায় লাল চিহ্নিত এলাকা হিসাবে গণ্য করা হয়েছে। বার, রেস্টুরেন্টসহ অন্যান্য দোকান বন্ধ রয়েছে। জরুরি প্রায়োজন ছাড়া বাইরে বের হলে জরিমানার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

অন্যান্য কিছু প্রভিন্সে করোনাভাইরাসে আক্রান্ত কিছুটা কম থাকায় কমলা জোন এবং অল্প আক্রান্ত এলাকাকে হলুদ চিহ্নিত এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছে। এ সকল এলাকায় জনসাধারণের চলাচলের সীমাবদ্ধতা থাকায় পর্যটকরা ফিরে গেছেন তাদের গন্তব্যে।

ইতালিতে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৮৩ হাজার ১৫৭ জন। এর মধ্যে বেশ কয়েকজন বাংলাদেশিও রয়েছেন। তবে আশার আলো দেখছে ইতালি। গত ডিসেম্বরের শেষ দিক থেকে শুরু হয়েছে করোনার টিকাদান। সরকার ও জনগণদের প্রত্যাশা খুব শীঘ্রই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে ইতালি।

সারাবাংলা/এসএসএ

ইতালি করোনা বিপর্যয়

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর