Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে বেসরকারি ভ্যাকসিন সরবরাহে সিরামের বিলম্ব: রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক
৫ ফেব্রুয়ারি ২০২১ ১১:৫৯

বাংলাদেশে বেসরকারিভাবে বিক্রির জন্য করোনা ভ্যাকসিনের প্রথম চালান সরবরাহে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) বিলম্ব হচ্ছে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এক মুখপাত্রের বরাতে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, সিরাম সরকারি ভ্যাকসিন কার্যক্রমকে অগ্রাধিকার দিচ্ছে। বেক্সিমকো বাংলাদেশে সিরাম উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের একমাত্র পরিবেশক। বাংলাদেশের ভ্যাকসিন কর্মসূচির জন্য সিরামের কাছ থেকে মোট তিন কোটি ডোজ ভ্যাকসিন নেবে বাংলাদেশ।

এর মধ্যে, গত সপ্তাহে বেক্সিমকো ৫০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে। বেক্সিমকো এ মাসে বেসরকারিভাবে ভ্যাকসিনের বিপণন শুরু করার জন্য সিরামের কাছে আলাদাভাবে ১০ লাখ ডোজ ভ্যাকসিনের চাহিদার কথা জানায়।

জবাবে সিরামের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিষ্ঠানটি সরকারি ভ্যাকসিন কার্যক্রম এবং কোভ্যাক্সের আওতায় ভ্যাকসিন সরবরাহে অগ্রাধিকার দিচ্ছে। তাই, বেসরকারি ব্যবহারের জন্য প্রথম ভ্যাকসিনের চালান (পাঁচ লাখ ডোজ) সরবরাহে বিলম্ব হবে।

তবে, কতদিনের মধ্যে বেসরকারি পর্যায়ের ভ্যাকসিন সরবরাহ করতে পারবে, সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু জানাতে পারেনি সিরাম।

এর আগের মাসে বেক্সিমকোর চিফ অপারেটিং অফিসার রয়টার্সকে জানান, বেক্সিমকো সিরামের কাছ থেকে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন কিনতে পারে। যেগুলো বেসরকারিভাবে প্রতি ডোজ আট ডলার দরে বিক্রি হবে।

সারাবাংলা/একেএম

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস বেসরকারি ভ্যাকসিন ভারতের সিরাম ইন্সটিটিউট সিরাম ইনস্টিটিউট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর