Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক কারখানার লে-অফ প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২১ ১৬:১২

ঢাকা: নারায়ণগঞ্জের আদমজী ইপিজেডের সুপ্রিম নিটওয়্যার লিমিটেড নামের পোশাক কারখানার লে-অফ (বন্ধ) প্রত্যাহারের দাবিতে রাজধানীতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে কারখানাটির শ্রমিক-কর্মচারীরা এ কর্মসূচি পালন করে।

এ সময় শ্রমিক ও কর্মচারীরা দীর্ঘদিন ধরে অব্যাহত লে-অফ (বন্ধ) প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

মানববন্ধনে প্রতিষ্ঠানটির শ্রমিক-কর্মচারীদের অধিকার আদায়ের জন্য গঠিত কমিটির সভাপতি আসাদুজ্জামান আটটি দাবি তুলে ধরেন।

দাবিগুলোর মধ্যে আছে, প্রায় ১৫ মাস ধরে চলা ফ্যাক্টরির লে-অফ (বন্ধ) প্রত্যাহার; বন্ধ কারখানার তালা খুলে দেওয়া; শ্রমিক ও কর্মচারীদের বকেয়া বেতন ভাতা পরিশোধ; ২০১৮ সাল থেকে (তিন বছরের) অর্জিত ছুটির পাওনা পরিশোধ; শ্রমিক ও কর্মচারীদের গ্রুপ বিমা নবায়ন; শ্রমিক ও কর্মচারীদের মৃত্যুকালীন সুবিধা পরিশোধ; শ্রমিক ও কর্মচারীদের বন্ধ থাকা বাৎসরিক ইনক্রিমেন্ট চালু ও শ্রমিক ও কর্মচারীদের মাতৃত্বকালীন সুবিধা পরিশোধ।

মানববন্ধনে শ্রমিক-কর্মচারীদের অধিকার আদায়ের জন্য গঠিত কমিটির সভাপতি আসাদুজ্জামান (কোয়ালিটি ইনচার্জ) বলেন, `করোনার আগে এই শ্রমিকরাই মালিকদের বিলিয়ন ডলার আয় করে দিয়েছেন। তখন তো মালিক বেশি আয় থেকে শ্রমিকদের একটি পয়সাও দেয়নি। এখন কেন করোনার অজুহাতে এই তালবাহানা? আমাদের বর্তমানে ২৫ ভাগ বেতন-ভাতা দেওয়া হচ্ছে। আমরা লে-অফ চাই না, কাজ চাই, কাজ করে বাঁচতে চাই। এ জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।`

এ সময় অন্যদের মধ্যে সাধারণ সম্পাদক আবু জাফর, সহসভাপতি মামুন খান, রাসেল আহমেদ, সুমন হোসেন, জাকির হোসেনসহ প্রতিষ্ঠানটির কয়েকশ শ্রমিক-কর্মচারী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমআই

পোশাক লে-অফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর