Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ হাজার বছরের পুরাতন সোনার মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক
২৩ মার্চ ২০২১ ২১:১৪

চীনের প্রত্নতত্ত্ববিদদের একটি দল সম্প্রতি তিন হাজার বছরের পুরাতন সোনার মাস্ক খুঁজে পেয়েছেন বলে দাবি করেছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের রাজধানী চ্যাংডুর উপকণ্ঠে একটি প্রত্নতাত্ত্বিক স্থান খননের সময় ওই সোনার তৈরি মাস্কের সন্ধান মেলে। সেখানে সাড়ে চার বর্গমাইল জায়গাজুড়ে খননকাজ চালানো হয়। সেখান থেকে পাঁচশর বেশি প্রাচীন নিদর্শন খুঁজে পাওয়া যায়। এর মধ্যেই ওই সোনার মাস্ক পাওয়া যায় পরে পরীক্ষা করে দেখা যায়, মাস্কটি তিন হাজার বছরের পুরাতন।

বিজ্ঞাপন

চীনের ন্যাশনাল কালচারাল হেরিটেজ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, খুঁজে পাওয়া ওই মাস্কটির ওজন ২৮০ গ্রাম এবং ৮৪ শতাংশই সোনা দিয়ে বানানো। প্রত্নতত্ত্ববিদরা বলছেন, ওই সময় মানুষ বিভিন্ন আচার-অনুষ্ঠানে সোনা দিয়ে বানানো এমন মাস্ক ব্যবহার করতেন বলে তারা ধারণা করছেন।

এদিকে, সিচুয়ান প্রদেশের যে জায়গায় খননকাজ চালানো হয়েছে সেটি ৩১৬ খ্রিষ্টপূর্বাব্দে প্রাচীন শু রাজ্যের অন্তর্গত ছিল। পশ্চিম সিচুয়ান উপত্যকায় হান নদীর অববাহিকাজুড়ে বিস্তৃত ছিল এ রাজ্য।

সাম্প্রতিক খননে সোনার তৈরি মাস্ক ছাড়াও শু শাসনামলের আরও নানা প্রত্ন নিদর্শন পাওয়া গেছে। এর মধ্যে সোনার পাত, ব্রোঞ্জ, হাতির দাঁত, হাড়ের তৈরি নিদর্শন, কাঠের তৈরি বাক্স, ব্রোঞ্জের পাত্রসহ নানা উপকরণ রয়েছে। প্রত্নতত্ত্ববিদদের মতে, এসবই ব্রোঞ্জ যুগের অনন্য নিদর্শন।

সিচুয়ান প্রদেশের শাংসিংদু প্রত্নস্থানটি ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্তির দৌড়ে রয়েছে। এখন পর্যন্ত এ অঞ্চল থেকে ৫০ হাজারের বেশি প্রত্ননিদর্শন খুঁজে পাওয়া গেছে।

বিজ্ঞাপন

এর আগে, ১৯৮৬ সালে এখানে খননকাজ চালিয়ে ব্রোঞ্জের তৈরি মাস্কের সন্ধান মিলেছিল।

সারাবাংলা/একেএম

চীন শু রাজ্য সিচুয়ান প্রদেশ সোনার মাস্ক হান নদী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর