Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্মেনীয় গণহত্যার স্বীকৃতির জেরে মার্কিন দূতকে তুরস্কের তলব

আন্তর্জাতিক ডেস্ক
২৫ এপ্রিল ২০২১ ১৮:১৮

আঙ্কারায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। অটোমান আমলে আর্মেনীয়দের উপর চালানো হত্যাযজ্ঞকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রতিবাদ জানাতে তুরস্ক এ পদক্ষেপ নিলো।

শনিবার (২৪ এপ্রিল) রাতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সেদাত ওনালের সঙ্গে দেখা করেন মার্কিন দূত ডেভিড স্যাটেরফিল্ড। এসময় তুরস্কের মন্ত্রী মার্কিন প্রেসিডেন্টের এমন অবস্থানের নিন্দা জানান। মন্ত্রী বলেন, ‘মার্কিন প্রেসিডেন্টের এ বিবৃতির আন্তর্জাতিক আইন অনুযায়ী কোনো ভিত্তি নেই, এবং তার এই বিবৃতি তুরস্কের নাগরিকদের আহত করেছে। তিনি এমন একটি ক্ষত সৃষ্টি করেছেন যা দ্রুত সেরে উঠবে না’।

এর আগে শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান বাহিনীর হাতে আর্মেনীয় হত্যাযজ্ঞকে গণহত্যা হিসেবে অভিহিত করেন। তিনি  এক বিবৃতিতে বলেন, ‘১০৬ বছর আগে গণহত্যায় নিহত আর্মেনীয়দের প্রতি আমেরিকার জনগণ শ্রদ্ধা জানায়’। উল্লেখ্য, ২৪ এপ্রিল ছিল আর্মেনীয়দের উপর অটোমানদের হত্যাযজ্ঞের ১০৬ বছরপূর্তী।

মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণাকে ঐতিহাসিক বলে অভিহিত করা হচ্ছে। আর্মেনীয়দের দির্ঘ দিনের দাবির প্রতি একাত্মতা জানালেন জো বাইডেন। তবে তার এ ঘোষণায় যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটোর সঙ্গে তুরস্কের টানাপড়েন আরও জটিল হলো।

আর্মেনীয় হত্যাযজ্ঞকে গণহত্যা বলে স্বীকৃত দেওয়ার পরপরই তুরস্ক কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। শনিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বাইডেনের এ বিবৃতি প্রত্যাখ্যান করা হয়। এতে বলা হয়, ‘উগ্র আর্মেনিয়ান চক্র ও তুর্কিবিরোধী গোষ্ঠীগুলোর চাপে মার্কিন প্রেসিডেন্ট এমন সিদ্ধান্ত নিয়েছেন’।

আর্মেনীয়দের দাবি— ১৯১৫ থেকে ১৯১৭ সালের মধ্যে ১৫ লাখ মানুষকে হত্যা করে অটোমান বাহিনী। ১৯১৫ সালের ২৪ এপ্রিল এ হত্যাযজ্ঞ শুরু হয়। এ হত্যাযজ্ঞকে গণহত্যা বলে স্বীকৃতি দেওয়ার চাপ দিয়ে আসছে আর্মেনীয়রা।

১৯৭৫ সালের ৯ এপ্রিল যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভস এই দিনটিকে মানবতাবিরোধী দিবস হিসেবে পালন করার প্রস্তাব পেশ করে। কিন্তু তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড তুরস্কের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে যাওয়ার আশঙ্কায় এর বিরোধিতা করেন। ১০৬ বছর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ হত্যাযজ্ঞকে গণহত্যা বলে স্বীকৃতি দিলেন।

সারাবাংলা/আইই

আর্মেনীয় গণহত্যার স্বীকৃতি তুরস্ক মার্কিন রাষ্ট্রদূত


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর