Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানি সাংবাদিককে মুক্তি দেবে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক
১৪ মে ২০২১ ১৪:২২

ইউকি কিতাজমি

মিয়ানমারে গ্রেফতার হওয়া জাপানি সাংবাদিক ইউকি কিতাজমিকে (৪৫) মুক্তি দেবে দেশটির সামরিক সরকার। ভুয়া খবর ছড়ানোর অভিযোগে গত মাসে তাকে গ্রেফতার করা হয়েছিল। বৃহস্পতিবার (১৩ মে) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এমআরটিভি জানিয়েছে, ‘যদিও তিনি (ইউকি কিতাজমি) আইন লঙ্ঘন করেছেন। তবে জাপানের সঙ্গে সম্পর্ক পুনরায় স্থাপন ও উন্নতি করার স্বার্থে দেশটির অনুরোধে তাকে মুক্তি দেওয়া হবে।’

বিজ্ঞাপন

তদন্তে মিয়ানমারের চলামান সামরিক সরকার বিরোধী আন্দোলনে ইউকি কিতাজমির সমর্থন দেওয়ার বিষয়টি প্রমাণিত হয়েছে বলেও ওই খবরে বলা হয়।

ইউকি প্রথম সাংবাদিক যার বিরুদ্ধে এ ধরনের আভিযোগ দায়ের করেছে মিয়ানমারে সামরিক সরকার। তার তিন বছরের সাজা হয়েছিল। গত এপ্রিলে গ্রেফতার হওয়ার পর থেকেই কারাগারে রয়েছেন তিনি।

ইউকি কিতাজমি একজন ফ্রিল্যান্সার সাংবাদিক হিসাবে পরিচিত। তার প্রতিবেদন জাপানের প্রধান সারির বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়েছিল। ইউকিই একমাত্র বিদেশি সাংবাদিক যিনি মিয়ানমারে অবস্থান করেন।

আরও পড়ুন: মিয়ানমারে ভুয়া সংবাদ ছড়ানোর অভিযোগে জাপানের সাংবাদিককে গ্রেফতার

এর আগে, গত ১৮ এপ্রিল মিয়ানমারের প্রধান শহর ইয়াগুনের বিভিন্ন বাসায় অভিযান পরিচালনার সময় ইউকি কিতাজমিকে গ্রেফতার করা হয়। এর আগে ২৬ ফেব্রুয়ারি তাকে স্বল্প সময়ের জন্য আটক করা হয়েছিল।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর চলমান আন্দোলন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নিহত হওয়ার খবর জাপানের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশের পাশাপাশি নিজের সামাজিক যোগাযোগমাধ্যমেও পরিস্থিতি সম্পর্কে নিয়মিত পোস্ট করছিলেন ইউকি কিতাজমি।

বিজ্ঞাপন

গত ১২ এপ্রলি শিক্ষার্থীদের এক প্রতিবাদের বর্ণনা করে পোস্ট দিয়েছিলেন ইউকি। একইসঙ্গে তাদের সাহসের প্রশংসাও করেছিলেন তিনি। ফেসবুক পোস্টে তিনি লিখেছিলেন, ‘তাদের মধ্যে অনেকেই যুবক। তারা কি কোনো ভুল করেছে?’

তিনি আরও লিখেছেন, ‘এই ধরনের অবিচার সমাজে যেন চালিয়ে যেতে না পারে সেজন্য নাগরিকরা তাদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলছেন।’

চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে চলমান আন্দোলনে এখন পর্যন্ত শিশুসহ ৮০০ জনের অধিক মানুষ প্রাণহারিয়েছেন। এছাড়াও হাজার হাজার নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

সারাবাংলা/এনএস

ইউকি কিতাজমি জাপানি সাংবাদিক টপ নিউজ মিয়ানমার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর