বিজ্ঞাপন

মিয়ানমারে ভুয়া সংবাদ ছড়ানোর অভিযোগে জাপানের সাংবাদিককে গ্রেফতার

May 4, 2021 | 2:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে চলমান সামরিক অভ্যুত্থানবিরোধী আন্দোলনের মধ্যেই এক জাপানের সাংবাদিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ইউকি কিতাজমি (৪৫) নামের এই সাংবাদিকের বিরুদ্ধে ভুয়া খবর ছড়ানোর অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে দেশটিতে অবস্থিত জাপানি দূতাবাস। খবর বিবিসি।

বিজ্ঞাপন

জাপানের সংবাদমাধ্যমের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ইউকি কিতাজমি প্রথম সাংবাদিক যার বিরুদ্ধে এ ধরনের আভিযোগ দায়ের করেছে মিয়ানমারে সামরিক সরকার। ইউকির তিন বছরের সাজা হয়েছে। গত এপ্রিলে গ্রেফতার হওয়ার পর থেকেই কারাগারে রয়েছেন তিনি।

ইউকি কিতাজমি একজন ফ্রিল্যান্সার সাংবাদিক হিসাবে কাজ করছিলেন। তার প্রতিবেদন জাপানের প্রধান সারির বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশ করা হচ্ছিল। ইউকিই একমাত্র বিদেশি সাংবাদিক যিনি মিয়ানমারে অবস্থান করছিলেন।

বিজ্ঞাপন

মিয়ানমারের প্রধান শহর ইয়াগুনে গত ১৮ এপ্রিল বিভিন্ন বাসায় অভিযান পরিচালনার সময় ইউকি কিতাজমিকে গ্রেফতার করা হয়। এর আগে ২৬ ফেব্রুয়ারি তাকে স্বল্প সময়ের জন্য আটক করা হয়েছিল।

জাপানি দূতাবাস জানিয়েছে, ইউকি কিতাজমি সুস্থ্য আছেন। তবে তার মুক্তির জন্য দেশটির সরকারের কাছে অনুরোধ করেছেন তারা।

বিজ্ঞাপন

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর চলমান আন্দোলন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নিহত হওয়ার খবর জাপানের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশের পাশাপাশি নিজের সামাজিক যোগাযোগমাধ্যমেও পরিস্থিতি সম্পর্কে নিয়মিত পোস্ট করছিলেন ইউকি কিতাজমি।

গত ১২ এপ্রলি শিক্ষার্থীদের এক প্রতিবাদের বর্ণনা করে পোস্ট দিয়েছিলেন ইউকি। একইসঙ্গে তাদের সাহসের প্রশংসাও করেছিলেন তিনি। ফেসবুক পোস্টে তিনি লিখেছিলেন, ‘তাদের মধ্যে অনেকেই যুবক। তারা কি কোনো ভুল করেছে?’

বিজ্ঞাপন

তিনি আরও লিখেছেন, ‘এই ধরনের অবিচার সমাজে যেন চালিয়ে যেতে না পারে সেজন্য নাগরিকরা তাদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলছেন।’

চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে চলমান আন্দোলনে এখন পর্যন্ত শিশুসহ ৭০০ জনের অধিক মানুষ প্রাণহারিয়েছেন। এছাড়াও হাজার হাজার নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন