বিজ্ঞাপন

চীন-যুক্তরাষ্ট্র প্রতিদ্বন্দ্বী নয়, অংশীদার হওয়া উচিত: শি জিনপিং

April 26, 2024 | 4:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের শিল্পখাতের সক্ষমতা নিয়ে যুক্তরাষ্ট্রের অতি-উদ্বেগ বন্ধ হওয়া উচিত। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেনকে এ বার্তা দিয়েছেন। চীন সফররত অ্যান্তোনি ব্লিনকেন শুক্রবার (২৬ এপ্রিল) বেইজিংয়ে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসময় শি জিনপিং মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, চীন আশা করে যুক্তরাষ্ট্র চীনের উন্নয়নকে ইতিবাচক দৃষ্টিতে দেখবে।

বিজ্ঞাপন

শি জিনপিং মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, চীন একটি আত্মবিশ্বাসী, উন্মুক্ত এবং সমৃদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্র দেখতে চায়। আমরা আশা করি মার্কিন যুক্তরাষ্ট্রও চীনের উন্নয়নকে ইতিবাচক দৃষ্টিতে দেখবে।

চীনের প্রেসিডেন্ট বলেন, একবার এই মৌলিক সমস্যার সমাধান হয়ে গেলে চীন-মার্কিন সম্পর্ক সত্যিকার অর্থে আরও ভালো হবে এবং এগিয়ে যাবে। চীন ও যুক্তরাষ্ট্রের উচিত প্রতিপক্ষের পরিবর্তে অংশীদার হওয়া; একে অপরের ক্ষতি না করে একে অপরকে সফল হতে সাহায্য করা।

আলাপে একে অন্যকে নিয়ে কোনো প্রকার ভুল হিসাব-নিকাশ এড়ানোর উপর জোর দিয়েছেন অ্যান্তোনি ব্লিনকেন।

বিজ্ঞাপন

গত বুধবার (২৪ এপ্রিল) চীনের সাংহাইয়ে পৌঁছান অ্যান্তোনি ব্লিনকেন। সেখানে তিনি চীনের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন। শুক্রবার বেইজিং পৌঁছে তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির সঙ্গে বৈঠক করেন। পরে তিনি চীনের প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাৎ করেন।

চীনে এমন সময় সফর করছেন ব্লিনকেন যখন ইউক্রেন যুদ্ধের কারণে ধুকতে থাকা রুশ সামরিক শিল্প বেইজিংয়ের পরোক্ষ সমর্থনে আবার চাঙ্গা হয়ে উঠছে। যুক্তরাষ্ট্র এ বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। অন্যদিকে, চলতি সপ্তাহে তাইওয়ানকে ৪ বিলিয়ন ডলার সহায়তা দিতে একটি বিল পাস করেছে মার্কিন কংগ্রেস। শুধু তাই নয়, জনপ্রিয় চীনা মালিকানাধীন ভিডিও অ্যাপ টিকটককে নিষিদ্ধ করার জন্যও একটি বিল পাস হয়েছে। উভয় বিলেই সই করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এ বিষয়গুলো নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা চলছে। এমন সময় বেইজিংয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনকে রীতিমতো রাজনৈতিক পাঠ দিলেন ওয়াং ইয়ি ও শি জিনপিং।

শুক্রবার সাক্ষাৎকালে শি জিনপিং ব্লিনকেনকে বলেন, দুটি দেশের অংশীদার হওয়া উচিত, প্রতিদ্বন্দ্বী নয়; তাদের পারস্পরিক সাফল্য অর্জন করা উচিত, একে অপরের ক্ষতি করা উচিত নয়; তাদের উচিত বিভেদ একপাশে রেখে নিজেদের মধ্যে সাধারণ বিষয়গুলো নিয়ে এগিয়ে যাওয়া। বিদ্বেষপূর্ণভাবে প্রতিদ্বন্দ্বিতা করার পরিবর্তে সাধারণ ভিত্তি খোঁজা।

বিজ্ঞাপন

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, শি জিনপিং ব্লিনকেনকে আরও বলেছেন, দুই দেশের উচিত কথায় সত্য এবং কাজে দৃঢ় হওয়া। এক কথা বলে অন্য কাজ করা উচিত নয়।

একই দিন শুক্রবার ওয়াং-ব্লিনকেনের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ব্লিনকেনকে ওয়াং ইয়ি বলেছেন, সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং উন্নয়নের স্বার্থের ক্ষেত্রে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয় যুক্তরাষ্ট্রের। চীনের উন্নয়নকে দমন করা এবং চীনের রেড লাইনে পা রাখাও কাম্য নয়। ওয়াং ইয়ি বলেন, চীনের উন্নয়নের বৈধ অধিকার অযৌক্তিকভাবে দমন করা হচ্ছে, এবং চীনের মূল স্বার্থ ক্রমাগত চ্যালেঞ্জ করা হচ্ছে।

এসময় ব্লিনকেন বলেন, তিনি আশা করেন, দুই পক্ষ বিভিন্ন ক্ষেত্র যেমন মাদকবিরোধী, সামরিক সম্পর্ক এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকি ব্যবস্থাপনায় অগ্রগতি করতে পারে।

বিজ্ঞাপন

বৈঠকের পরে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, ব্লিনকেন রাশিয়ার প্রতিরক্ষা শিল্পে চীনের সমর্থন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি তাইওয়ান প্রণালীতে শান্তি বজায় রাখা এবং দক্ষিণ চীন সাগরে চীনের তৎপরতা নিয়েও আলোচনা করেছেন।

ব্লিনকেন জানান, ওয়াংয়ের সঙ্গে তার আলোচনা প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ধরে চলেছে। পৃথকভাবে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওয়াং জিয়াওহং-এর সঙ্গেও আলোচনা করেছেন ব্লিনকেন। তিনি এই আলোচনায় যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে অবৈধ ড্রাগের বিরুদ্ধে সহযোগিতার বিষয়ে জোর দিয়েছেন।

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন