বিজ্ঞাপন

বাংলাদেশের উন্নয়ন দেখে ‘লজ্জিত’ শেহবাজ

April 26, 2024 | 12:27 am

আন্তর্জাতিক ডেস্ক

নিজ দেশের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। দেশের অর্থনৈতিক দুরবস্থার কথা উল্লেখ তিনি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান, তারা যেন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর দিকে মনোযোগী হয়।

বিজ্ঞাপন

ওই বৈঠকেই কথা প্রসঙ্গে শেহবাজ উল্লেখ করেছেন বাংলাদেশের কথা। বলেছেন, বাংলাদেশের উন্নয়নের চিত্র দেখলে তিনি লজ্জিত হয়ে পড়েন।

পাকিস্তানের দ্য ডন ও ভারতের হিন্দুস্তান টাইমের খবরে বলা হয়, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচিতে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ওই বৈঠকে ব্যবসায়ীরা একটি স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানান তার কাছে।

ব্যবসায়ীদের সঙ্গে আলাপচারিতায় বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতির প্রসঙ্গ উল্লেখ করে শেহবাজ। বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে ‘পূর্ব পাকিস্তান’ ছিল। ওই সময় এই অঞ্চলটিকে ‘বোঝা’ মনে করা হতো। কিন্তু কালক্রমে এখন বাংলাদেশে শিল্পোন্নয়নে অসাধারণ অগ্রগতি সাধন করেছে।

বিজ্ঞাপন

শেহবাজ শরীফ বলেন, “তখন আমরা বেশ ছোট। আমাদের তখন বলা হতো, এটা (পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশ) আমাদের কাঁধের ওপর বোঝা। আপনারা সবাই জানেন, সেই ‘বোঝা’ আজ (অর্থনৈতিক অগ্রগতির দিক থেকে) কোথায় পৌঁছে গেছে! এখন যখন তাদের দিকে তাকাই, লজ্জিত বোধ করি।’

সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী ভবনে অনুষ্ঠিত বৈঠকে দেশটির ব্যবসায়ীরা বলেন, পাকিস্তানে জ্বালানির খরচ অনেক বেশি। এর সঙ্গে যুক্ত হয়েছে সরকারের ‘অসামঞ্জস্যপূর্ণ নীতি’। দুইয়ে মিলে তাদের জন্য ব্যবসা চালিয়ে যাওয়া ‘প্রায় অসম্ভব’। অর্থনীতিতে গতি ফেরাতে তারা দেশের রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে আসার পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর বন্দরনগরী করাচিতে এটিই শেহবাজের প্রথম সফর। ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন। আসুন, আমরা শিল্প ও কৃষির প্রকৃত প্রবৃদ্ধিতে মনোযোগী হই এবং আগামী পাঁচ বছরে রফতানি দ্বিগুণ করি। এটা কঠিন হলেও অসম্ভব নয়। এটি আমি বিশ্বাস করি। আমি আপনাদের কথা শুনব এবং সে অনুযায়ী পরিকল্পনা সাজাব।’

বিজ্ঞাপন

এদিকে ব্যবসায়ীরা আইএমএফের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নিয়ে দেশের মুদ্রাবাজার কিছুটা হলেও স্থিতিশীল করার জন্য সরকারের প্রশংসা করেন। তবে অর্থনৈতিক গতিশীলতার জন্য ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনা শুরুর তাগিদ দেন তারা। পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতা আনতে প্রয়োজনে কারাবন্দি পিটিআই চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে হাত মেলানোর পরামর্শ দেন তারা।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন