বিজ্ঞাপন

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপ শুরু

April 26, 2024 | 8:31 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সাত ধাপের লোকসভা নিবাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। এ ধাপে ১৪টি রাজ্যের ৮৮টি আসনে নেওয়া হচ্ছে ভোট। এক লাখ ৬৭ হাজার ভোট কেন্দ্রে ভোটার রয়েছেন প্রায় ১৬ কোটি। প্রথম ধাপে গত লোকসভা নির্বাচনের তুলনায় প্রায় ৪ শতাংশ ভোট কম পড়ায় দ্বিতীয় ধাপের ভোট নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে ক্ষমতাসীন বিজেপি।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে একযোগে এসব আসনে ভোট শুরু হয়েছে। তবে একজন প্রার্থীর মৃত্যুর কারণে মধ্যপ্রদেশের বেতুলে ভোট স্থগিত করা হয়েছে। সেখানে পরবর্তী ধাপে ৭ মে ভোট নেওয়া হবে।

প্রথম ধাপের লোকসভা নির্বাচনের পরপরই রাজস্থানের এক জনসভায় নরেন্দ্র মোদির ভাষণ বিতর্ক তৈরি করেছে। ক্ষমতায় এলে কংগ্রেসে সব সম্পদ মুসলমানদের মধ্যে বণ্টন করে দেবে— তার এমন বক্তব্য ইসলামবিদ্বেষী হিসেবে সমালোচনার মুখে পড়ে। সেই বিতর্কের রেশ কাটার আগেই চলে এসেছে দ্বিতীয় ধাপের ভোট।

এই ধাপে কেরালার ২০টি সংসদীয় আসনের সবগুলো; কর্ণাটকের ২৮টি আসনের মধ্যে ১৪টি; রাজস্থানের ১৩টি; মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের প্রত্যেকটিতে আটটি; মধ্যপ্রদেশে ছয়টি; আসাম ও বিহারে পাঁচটি করে; ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গের তিনটি করে; এবং মনিপুর, ত্রিপুরা এবং জম্মু ও কাশ্মিরে একটি করে আসনে ভোট নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

এ ধাপে ৮৮টি আসনে মোট প্রার্থী রয়েছেন এক হাজার ২০২ জন। এর মধ্যে এক হাজার ৯৮ জনই পুরুষ, মাত্র ১০২ জন নারী। এ ছাড়া ট্রান্সজেন্ডার প্রার্থী রয়েছেন দুজন। এ ধাপের উল্লেখযোগ্য প্রার্তীদের মধ্যে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি ও শশী থারুর, বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী রাজিব চন্দ্রশেখর, এক সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা হেমা মালিনী।

কেরালা মূলত বামপন্থি ও কংগ্রেস অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত। সাম্প্রতিক সময়ে বিজেপি এই রাজ্যটি নিয়ে যথেষ্ট মনোযোগ্য হলেও এখন পর্যন্ত কোনো আসন জিততে পারেনি। এবারের নির্বাচনেও বিজেপি সুবিধা করতে পারবে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর বামপন্থি বা কংগ্রেস যারাই এই রাজ্যে ভালো করুক, তা কেন্দ্রীয়ভাবে বিজেপির বিপক্ষেই যাবে।

প্রতিবেশী রাজ্য কর্ণাটকের ২৮টি আসনের মধ্যে আগের নির্বাচনে বিজেপি ২৫টিতে জয় পেয়েছিল। তবে গত বছর বিজেপির কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। ফলে এই রাজ্যে নিজেদের অবস্থান পুনরুদ্ধারে মরিয়া বিজেপি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন