Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন ইস্যুতে ট্রাম্পের পথেই বাইডেন, নিষেধাজ্ঞার আওতা আরও বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক
৪ জুন ২০২১ ০৩:৪২

চীনা প্রতিষ্ঠানে মার্কিন বিনিয়োগে নিষেধাজ্ঞার আওতা আরও বেড়েছে। বৃহস্পতিবার (৩ জুন) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চীনের অন্তত ২০টি প্রতিষ্ঠানে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এর আগে ডোনাল্ড ট্রাম্প তার সময়ে চীনের ৩১টি প্রতিষ্ঠানে এমন নিষেধাজ্ঞা জারি করেছিলেন। বাইডেনের নতুন নির্বাহী আদেশের পর এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯টি। নির্বাহী আদেশটি আগামী ২ আগস্ট থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের একাধিক সূত্রের উল্লেখ করে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে। তবে হোয়াইট হাউজের তরফ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। জানা গেছে, জো বাইডেনের স্বাক্ষরিত আদেশটির আওতায় পড়া চীনা কোম্পানিগুলোর নাম দেশটির অর্থবিভাগের ওয়েবসাইটে শীঘ্রই প্রকাশ করা হবে।

হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জো বাইডেনের ওই নির্বাহী আদেশের খুঁটিনাটি তুলে ধরেছে। এতে বলা হয়, নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়া কোম্পানিগুলোর সঙ্গে কোনো বাণিজ্যিক সম্পর্ক রাখতে পারবে না আমেরিকার কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান। অর্থাৎ, এসব প্রতিষ্ঠানের পণ্য আমদানি বা বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নতুন নিষেধাজ্ঞার আওতায় চীনের সামরিক শিল্প, সেনাবাহিনী, গোয়েন্দা বিভাগ ও নিরাপত্তাবিষয়ক গবেষণা কর্মসূচিতে যুক্ত হতে পারবে না কোনো মার্কিন প্রতিষ্ঠান বা ব্যক্তি।

হোয়াইট হাউজের এক কর্মকর্তা সংবাদমাধ্যমে জানিয়েছেন, জো বাইডেন তার আদেশে বলেন, ‘চীনের নজরদারি প্রযুক্তি মূলত দমনপীড়ন বা গুরুতর মানবাধিকার লংঘনের কাজে ব্যবহার করা হয়, যা অস্বাভাবিক ও হুমকির কারণ হয়ে উঠেছে’।

সিএনএন-এর খবরে বলা হয়, চীনের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না, চায়না মোবাইল কমিউনিকেশন গ্রুপ, চায়না ন্যাশনাল অফশোর অয়েল গ্রুপ, হ্যাংঝউ হিকভিশন ডিজিটাল টেকনোলজি কর্পোরেশন লিমিটেড, চায়না নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন, প্লাস্টিক পাইপ তৈরি প্রতিষ্ঠান অ্যারোসান কর্পোরেশন, হুয়ায়েই টেকনোলজিস লিমিটেড ও সেমিকন্ডাক্টর ম্যানুফেকচারিং ইন্টারন্যাশনাল কর্পোরেশনসহ একাধিক জায়ান্ট কোম্পানি রয়েছে নিষেধাজ্ঞার ওই তালিকায়।

হোয়াইট হাউজের ওপর এক কর্মকর্তা সংবাদমাধ্যমে বলেন, বিনিয়োগকারীরা এসব প্রতিষ্ঠান থেকে তাদের বিনিয়োগ গুটিয়ে নিতে এক বছর সময় পাবেন। নিষেধাজ্ঞার তালিকায় থাকা কোম্পানিগুলোর শেয়ার ও বন্ডে বিনিয়োগকৃত অর্থও সরিয়ে নিতে হবে মার্কিন বিনিয়োগকারীদের।

এর আগে গত বছরের নভেম্বরে ৩১টি চীনা প্রতিষ্ঠানের উপর এমন বিনিয়োগ নিষেধাজ্ঞা জারি করেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জো বাইডেন মূলত ওই নিষেধাজ্ঞার তালিকাটিকেই আরও বড় করলেন। জো বাইডেনের এ আদেশে চীনের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর নীতি আরও গতি পেলো।

আরও পড়ুন

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর