Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হান্নানের স্বাধীনতা ঘোষণাই জাতিকে যুদ্ধে উদ্দীপ্ত করেছিল’

সারাবাংলা ডেস্ক
১২ জুন ২০২১ ১৯:৫৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ১৯৭১ সালের ২৬ মার্চ দুপুরে চট্টগ্রামের কালুরঘাটে বিপ্লবী বেতারকেন্দ্র থেকে এম এ হান্নান প্রথম বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা পাঠ করেন। এম এ হান্নানের ভরাট কণ্ঠের ঘোষণা সেদিন জাতিকে সশস্ত্র যুদ্ধে উদ্দীপ্ত করেছিল এবং সেটিই ছিল ঐতিহাসিক মুহূর্ত। আমাদের দুর্ভাগ্য যে, স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদে সেই ঐতিহাসিক মুহূর্তকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়নি। সেদিন স্বীকৃতি না দেওয়ায় বিএনপি ইতিহাস বিকৃত করে জিয়াকে স্বীধানতার ঘোষক বানাতে চায়।

বিজ্ঞাপন

শনিবার (১২ জুন) নগরীর চৈতন্যগলি কবরস্থানে মুক্তিযুদ্ধের সংগঠক, অবিভক্ত চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এম এ হান্নানের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা জানাতে গিয়ে আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে তার এই বক্তব্যের বিষয় জানানো হয়েছে।

সংক্ষিপ্ত বক্তব্যে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘প্রয়াত এম এ হান্নান বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ। স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র প্রতিষ্ঠায় তার সাহসী ভূমিকা যারা কাছ থেকে দেখেছেন, তারা জানেন। এই মানুষটিই প্রতিরোধ যুদ্ধের কাণ্ডারি ছিলেন। নতুন প্রজন্মকে তার সম্পর্কে জানতে হবে।’

শ্রদ্ধা জানানোর সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, উপ-প্রচার সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, হাজী বেলাল আহমেদ, থানা আওয়ামী লীগের রেজাউল করিম কায়সার প্রমুখ।

সারাবাংলা/আরডি/পিটিএম

এম এ হান্নান স্বাধীনতার ঘোষণা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর