Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গোপন ব্রিটিশ নথি পাওয়া গেল বাসস্ট্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জুন ২০২১ ১৮:১৭

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কিছু গুরুত্বপূর্ণ গোপন নথি একটি বাসস্ট্যান্ডে পাওয়া গেছে। রোববার (২৭ জুন) যুক্তরাজ্য সরকারের তরফ থেকে বলা হয়েছে, এসব নথি বাসস্ট্যান্ডে কিভাবে গেল—সে রহস্য উদ্ঘাটনে তদন্ত চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার ৫০ পৃষ্ঠার এসব গোপন নথি দক্ষিণ ইংল্যান্ডের কেন্টের একটি বাসস্ট্যান্ডে পাওয়া যায়। এসব নথিতে কৃষ্ণ সাগরের ক্রিমিয়া উপকূলে ব্রিটিশ রণতরী এইচএমএস ডিফেন্ডারের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য আচরণ কী হতে পারে সে ব্যাপারে তথ্য ছিল।

বিবিসির খবরে বলা হয়, বাসস্ট্যান্ডে পাওয়া এসব গোপন নথিতে ইমেইল ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ছিল। এসব নথি ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে তৈরি বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে ব্রিটিশ লেবার পার্টি সরকারের সমালোচনা করে বলেছে, বাসস্ট্যান্ডে একজন সাধারণ ব্যক্তি গোপন নথির খোঁজ পেয়েছেন, এটি মন্ত্রীদের জন্য বিব্রতকর ও দুঃখজনক।

গত বুধবার কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে ব্রিটিশ রণতরী এইচএমএস ডিফেন্ডার রাশিয়ার দাবীকৃত জলসীমায় ঢুকে পড়ায় গতিপথে গুলি ও বোমাবর্ষণ করে সতর্ক করে মস্কো। পরে মস্কোতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে সতর্ক করে দেয় ক্রেমলিন। রাশিয়া ব্রিটেনকে সতর্ক করে দিয়ে বলেছে, আবার জলসীমা লঙ্ঘন করলে ব্রিটিশ রণতরী লক্ষ্য করে পূর্ণ হামলা চালাবে রুশ নৌ ও বিমানবাহিনী। ক্রেমলিনের এমন সতর্কবার্তার পরেও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কৃষ্ণ সাগরে অধিকতর সামরিক তৎপরতা জারি রাখার পূর্বপ্রতিশ্রুতি ফের ব্যক্ত করেছেন।

আরও পড়ুন- ভূমধ্যসাগরের একই অঞ্চলে রুশ-ব্রিটিশ সামরিক তৎপরতা

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর