বিজ্ঞাপন

ভূমধ্যসাগরের একই অঞ্চলে রুশ-ব্রিটিশ সামরিক তৎপরতা

June 25, 2021 | 10:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভূমধ্যসাগরে জোর সামরিক তৎপরতা শুরু করেছে রাশিয়া। শুক্রবার (২৫ জুন) শুরু হওয়া সামরিক মহড়ায় হাইপারসনিক মিসাইল বহনে সক্ষম যুদ্ধবিমান পাঠিয়েছে মস্কো। এদিকে একই সামুদ্রিক অঞ্চলে আরেক ব্রিটশ রণতরী আগে থেকেই অবস্থান করছে। কৃষ্ণ সাগরে জলসীমা লঙ্ঘন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে বিবাধের দুই দিন পর ভূমধ্যসাগরে মস্কোর এমন সামরিক তৎপরতা শুরু হলো।

বিজ্ঞাপন

শুক্রবার পূর্ব ভূমধ্যসাগরের সিরিয়া উপকূলে শুরু হওয়া সামরিক মহড়ায় ভারী অস্ত্র পাঠিয়েছে মস্কো। এটি রাশিয়ার নৌবাহিনী ও বিমানবাহিনীর যৌথ মহড়া। এতে একইসঙ্গে অংশ নিচ্ছে যুদ্ধজাহাজ, যুদ্ধবিমান ও সাবমেরিন।

মহড়ায় প্রথমবারের মতো দুটি মিগ-৩১কে যুদ্ধবিমান পাঠিয়েছে রাশিয়া। এসব যুদ্ধবিমানে থাকা হাইপারসনিক মিসাইল ২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। মিসাইলগুলোর গতি শব্দের চেয়ে ১০ গুণ বেশি। এসব মিসাইল একইসঙ্গে প্রচলিত এবং পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। হাইপারসনিক এ মিসাইলের নাম কিনঝাল।

সিরিয়ার উপকূলীয় অঞ্চলে অবস্থিত রুশ বিমানঘাঁটি খমেইমিম থেকে এ মহড়া পরিচালনা করা হচ্ছে। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় সামরিক উপস্থিতি রয়েছে রাশিয়ার।

বিজ্ঞাপন

এদিকে ভূমধ্যসাগরের ওই অঞ্চলে ইতিমধ্যে একটি ব্রিটিশ রণতরী অবস্থান করছে। এ সপ্তাহের শুরুতে এইচএমএস কুইন এলিজাবেথ নামক ওই রণতরী থেকে এফ-৩৫ যুদ্ধবিমান পাঠিয়ে জঙ্গিগোষ্ঠী আইএসআই’র ঘাঁটিতে হামলা পরিচালনা করেছে যুক্তরাজ্য। অর্থাৎ, শুক্রবারে রুশ মহড়া শুরু হওয়ায় একই সামুদ্রিক এলাকায় দুই শক্তির সক্রিয় উপস্থিতি বিরাজ করছে।

এর আগে গত বুধবার কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে ব্রিটিশ রণতরী এইচএমএস ডিফেন্ডার রাশিয়ার দাবীকৃত জলসীমায় ঢুকে পড়ায় গতিপথে গুলি ও বোমাবর্ষণ করে সতর্ক করে মস্কো। পরে মস্কোতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে সতর্ক করে দেয় ক্রেমলিন। রাশিয়া ব্রিটেনকে সতর্ক করে দিয়ে বলেছে, আবার জলসীমা লঙ্ঘন করলে ব্রিটিশ রণতরী লক্ষ্য করে পূর্ণ হামলা চালাবে রুশ নৌ ও বিমানবাহিনী। ক্রেমলিনের এমন সতর্কবার্তার পরেও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কৃষ্ণ সাগরে অধিকতর সামরিক তৎপরতা জারি রাখার পূর্বপ্রতিশ্রুতি ফের ব্যক্ত করেছেন। এমন অবস্থায় বিরোধপূর্ণ ওই অঞ্চলে দুই শক্তির সামরিক তৎপরতার পরিণত মৃদু মাত্রার সঙ্ঘাতের দিকেও গড়াতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন