বিজ্ঞাপন

গুলি ও বোমা ছুঁড়ে ব্রিটিশ রণতরীকে সরিয়ে দেওয়ার দাবি রাশিয়ার

June 23, 2021 | 8:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

ক্রিমিয়া উপকূলে গুলি ও বোমাবর্ষণ করে ব্রিটিশ নৌবাহিনীর একটি রণতরীকে দিক পরিবর্তন করে সরে যেতে বাধ্য করেছে বলে দাবি করেছে রাশিয়া। তবে রাশিয়ার এমন দাবি সত্য নয় বলে পুরো ঘটনাটি অস্বীকার করেছে ব্রিটেন। খবর রয়টার্স ও আরটির।

বিজ্ঞাপন

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ বিবৃতিতে বলা হয়, ‘কৃষ্ণসাগরে রাশিয়ার জলসীমা লঙ্ঘন করায় একটি টহল জাহাজ ও যুদ্ধবিমান ব্রিটিশ ডেস্ট্রয়ার এইচএমএস ডিফেন্ডারকে সতর্ক করে দেয়। এসময় সতর্কবার্তা হিসেবে ব্রিটিশ রণতরীটিকে লক্ষ্য করে গুলি ও বোমাবর্ষণ করা হয়। পরে ব্রিটিশ রণতরীটি দিক পরিবর্তন করে চলে যায়। ব্রিটিশ নৌবাহিনীর ওই রণতরীটি স্থানীয় সময় সকাল ১১ টা ৫২ মিনিটে রাশিয়ার জলসীমায় প্রবেশ করেছিল’।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, ‘১২:০৬ থেকে ১২:০৮ স্থানীয় সময়ে সীমান্তে টহলরত রুশ জাহাজ ব্রিটিশ রণতরীর উদ্দেশে সতর্কতামূলক গুলি চালায়। ১২:১৯ মিনিটে রুশ সু-২৪এম যুদ্ধবিমান ব্রিটিশ রণতরীর সামনে সতর্কতামূলক বোমাবর্ষণ করে। চার মিনিট পর, অর্থাৎ ১২:২৩ মিনিটে ব্রিটিশ ডেস্ট্রয়ারটি রাশিয়ার জলসীমা ত্যাগ করে’।

ব্রিটিশ রণতরী এইচএমএস ডিফেন্ডার একটি এয়ার ডিফেন্স ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ। এটি ২০০৯ সালে সমুদ্রে মোতায়েন করেছিল যুক্তরাজ্য। এই যুদ্ধজাহাজটি যুদ্ধবিমান ও মিসাইল প্রতিরোধে অত্যন্ত সক্ষমতাসম্পন্ন। বর্তমানে কৃষ্ণসাগরে এ জাহাজটিকে মোতায়েন করেছে লন্ডন।

বিজ্ঞাপন

তবে মঙ্গলবারের ঘটনাটিকে অস্বীকার করেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রণতরীটি লক্ষ্য করে রাশিয়া সতর্কতামূলক কোনো গুলি বা বোমাবর্ষণ করেনি। রাশিয়া সে সময় কৃষ্ণ সাগরে বন্দুকের মহড়া চালিয়েছিল। তবে রণতরীটির সামনে কোনো বোমা নিক্ষেপ করা হয়েছে কি না সে ব্যাপারে কিছু জানায়নি যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র বলেছেন, রণতরীটি রুশ জলসীমায় প্রবেশ করেছে বা এর উপর গোলাবর্ষণ হয়েছে— এরকম তথ্য সঠিক নয়।

ক্রিমিয়ার ক্যাপ ফিওলেন্ট নামক এলাকায় এ ঘটনা ঘটে। এ অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে রাশিয়া। তবে যুক্তরাজ্যসহ পশ্চিমা অন্যান্য দেশগুলো এ অঞ্চলটিকে ইউক্রেনের বলে মনে করে। উল্লেখ্য, ২০১৪ সালের মার্চে বিশাল সৈন্য সমাবেশ ঘটিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন