Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ১৯৪, রাজধানীতেই ১৮১

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ জুলাই ২০২১ ২২:৪২

ঢাকা: দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই। বুধবার (২৮ জুলাই) থেকে বৃহস্পতিবার (২৯ জুলাই) পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৯৪ জন। আগের ২৪ ঘণ্টার তুলনায় এই সংখ্যা ৪১ জন বেশি। শুধু তাই নয়, এ বছরের মধ্যেই এটি একদিনে সর্বোচ্চ ডেঙ্গু রোগী শনাক্তের রেকর্ড।

বৃহস্পতিবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে— গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে কেবল রাজধানীরই ১৮১ জন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী— ২০২১ সালে দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন দুই হাজার ২৯২ জন। এর মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন এক হাজার ৬৪৬ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ৬৪২ জন। এর মাঝে মাত্র ২৪ জন ঢাকা বিভাগের বাইরের হাসপাতালগুলোতে চিকিৎসাধীন।

এদিকে সরকারের স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে— এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে চারজনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য পাঠানো হয়েছে। এখন পর্যন্ত এর কোনোটিই পর্যালোচনা করা হয়নি। ফলে এখন পর্যন্ত এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সুনির্দিষ্ট তথ্য নেই।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়ার সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে— গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৬২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে মিটফোর্ড হাসপাতালে ৩৬ জন, ঢাকা শিশু হাসপাতালে ৯ জন ও সম্মিলিত সামরিক হাসপাতালে ১০জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। রাজধানীর বিভিন্ন সরকারি হাসপাতালে বর্তমানে ১৫৭ জন চিকিৎসাধীন আছেন।

এ ছাড়াও রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪৬১ জন চিকিৎসাধীন আছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। রাজধানীর বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় বর্তমানে ১৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন বলেও জানিয়েছে সংস্থাটি। এর বাইরে ময়মনসিংহ বিভাগে দুইজন, চট্টগ্রাম বিভাগে একজন, রাজশাহী বিভাগে একজন ও খুলনা বিভাগে পাঁচজন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে ৩২ জন ও ফেব্রুয়ারিতে ৯ জনের ডেঙ্গু আক্রান্তের তথ্য পাওয়া যায়। এরপর মার্চে ১৩, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন ও জুন মাসে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়। জুলাইয়ে এসে এই সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। এই মাসের প্রথম ২৮ দিনে এখন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৭২৬ জন। সব মিলিয়ে আজ বৃহস্পতিবার পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দুই হাজার ২৯২ জন।

স্বাস্থ্য অধিদফতরের এই ২৪ ঘণ্টার পরিসংখ্যান ৪১টি হাসপাতালের তথ্য থেকে সংগ্রহ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সারাবাংলা/এসবি/একে

এডিস মশা ডেঙ্গু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর