Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরাপত্তা বাহিনীকে সমর্থন জানিয়ে স্লোগানে মুখরিত আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
৫ আগস্ট ২০২১ ০৬:২৭

আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে সরকারি বাহিনীর লড়াই দিন দিন তীব্র হচ্ছে। তালেবানও গোটা দেশের দখল নিতে মরিয়া চেষ্টা জারি রেখেছে। এর মধ্যে কাবুলে হামলা চালিয়েছে তালেবান। কাবুলে সরকারি বাহিনীর কড়া প্রতিরোধের মুখে পড়েছে উগ্রবাদী গোষ্ঠীটি।

মঙ্গলবার রাতে কাবুলে তালেবানের হামলা সরকারি বাহিনী রুখে দেওয়ার পর শহরের বাসিন্দাদের ‘আল্লাহু আকবর’ স্লোগান দিতে শোনা গেছে বলে খবর প্রকাশ করেছে স্থানীয় টলো নিউজ। ওই দিন রাতে আফগান ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা করে তালেবান। তবে নিরাপত্তা বাহিনীর প্রতিরোধে ওই হামলা ব্যর্থ হয় এবং অন্তত ৮ তালেবান নিহত হয়। সেদিন তালেবানের পিছু হটার খবর নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে কাবুলের বাসাবাড়িতে জানালা ও ছাদে দাঁড়িয়ে বাসিন্দারা আল্লাহু আকবর স্লোগান দিয়ে আনন্দ প্রকাশ করেন এবং নিরাপত্তা বাহিনীর প্রতি একাত্মতা জানান।

আলি এ ওলামি নামে মধ্যপ্রাচ্যের ইতিহাস বিষয়ের এক আফগান-আমেরিকান অধ্যাপক এ ব্যাপারে আল জাজিরাকে বলেন, ‘আল্লাহু আকবর স্লোগানটি আফগানরা তালেবানদের প্রতি তাদের অব্যক্ত কান্নার প্রকাশ হিসেবে বেছে নিয়েছে’।

তিনি বলেন, ‘আল্লাহু আকবর স্লোগানের অর্থ হলো, এটা ঘোষণা করা যে, যাই ঘটুক না কেন, জয়-পরাজয় যে পরিস্থিতিই তৈরি হোক— আল্লাহর চেয়ে শ্রেষ্ঠ কেউ নেই। এ স্লোগানের মাধ্যমে বুঝানো হচ্ছে, কঠিন সময়েও আল্লাহ বিজয় এনে দিতে পারেন। আর জয়ের সময় আফগানরা আল্লাহু আকবর স্লোগানে মহান আল্লাহর  প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন’।

কাবুল ছাড়াও অন্যান্য প্রদেশে যেখানেই তালেবানকে সরকারি বাহিনী পরাস্ত করছে সেখানের বাসিন্দারা আল্লাহু আকবর স্লোগানে আনন্দ প্রকাশ করছেন। এছাড়া নিরাপত্তা বাহিনীর প্রতি সমর্থন জানাতেও আল্লাহু আকবর স্লোগান দিচ্ছে আফগানরা।

নানগারহার, বাদাখসান ও তাখার প্রদেশে সরকারি বাহিনীর প্রতি একাত্মতা জানিয়ে বাসিন্দারা আল্লাহু আকবর স্লোগান দিচ্ছেন বলে খবর প্রকাশ করেছে স্থানীয় সংবাদমাধ্যম।

জালালাবাদ শহরের বাসিন্দা রাজ মোহাম্মদ ইমরানযাই টলো নিউজকে বলেন, ‘আমরা আল্লাহু আকবর স্লোগান দিয়ে জালালাবাদ শহরে সরকারি বাহিনীকে উৎসাহ দিচ্ছি। আমরা আমাদের নিরাপত্তা বাহিনীকে সমর্থন করি এবং প্রয়োজনে আমরা তাদের সঙ্গে মিলে লড়তে প্রস্তুত’।

মূলত আল্লাহু আকবর স্লোগান দিয়ে নিরাপত্তা বাহিনীকে সমর্থন জানানোর প্রবণতা সোমবার থেকে শুরু হয়েছে। আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের শহর হেরাতে তালেবানের বিরুদ্ধে লড়াইরত নিরাপত্তা বাহিনীকে সমর্থন জানিয়ে সোমবার রাতে আল্লাহু আকবর ধ্বনিতে মুখরিত হয়ে উঠে শহর।

এদিকে নিরাপত্তা বাহিনীকে সমর্থন জানাতে আল্লাহু আকবর স্লোগান ব্যবহারের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছে তালেবান। উগ্রবাদী সংগঠনটি জানিয়েছে, যারা আল্লাহু আকবর স্লোগানের অপব্যবহার করছে তাদের জবাবদিহির আওতায় আনা হবে।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর