বিজ্ঞাপন

সমঝোতায় না আসলে তালেবানের পতন অনিবার্য: হামিদ কারজাই

August 4, 2021 | 8:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

উগ্রবাদী গোষ্ঠী তালেবান কোনো সমঝোতায় না আসলে আফগানিস্তানের জনগণের প্রতিরোধে তাদের পতন হবে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। আফগান জনগণ তালেবানকে একটি সুযোগ দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। রাশিয়ার সংবাদমাধ্যমে আরটিএ অ্যাজেন্সিতে দেওয়া এক সাক্ষাৎকারে হামিদ কারজাই এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, তালেবান যদি ক্রমাগত এর (সমঝোতা) বিরোধিতা করতে থাকে, তাহলে তা মোকাবিলা করা হবে। কিন্তু আমি চাই তালেবানকে সামরিক শক্তি দিয়ে মোকাবিলা না করে রাজনৈতিকভাবে মোকাবিলা করা হোক।

হামিদ কারজাই বলেন, দেশের উন্নতিতে বাধা না দিয়ে সহাবস্থানের মাধ্যমে অগ্রগতিতে সহায়তা করার জন্য মানুষ এখনও তালেবানকে একটি সুযোগ দিচ্ছে। তালেবান যদি দেশের উন্নতিতে বাধা দেওয়া বন্ধ না করে, এবং তারা যদি নিজেদের মতো করে দেশ দখলের চেষ্টা চালিয়ে যায়, তাহলে কোনো সন্দেহ ছাড়াই বলা যায়, দেশজুড়ে জাতীয় আন্দোলন শুরু হবে, এবং আমি এই আন্দোলনকারীদের একজন হবো।

এসময় হামিদ কারজাইকে প্রশ্ন করা হয়, আগামী এক বা দুই বছরের মধ্যে আফগানিস্তানে সবচেয়ে ভালো এবং সবচেয়ে খারাপ কী পরস্থিতি হতে পারে। এ প্রশ্নের জবাবে কারজাই জানান, আফগানিস্তানের ভবিষ্যতে খারাপ কিছু দেখছেন না তিনি।

বিজ্ঞাপন

সাবেক এই আফগান প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানের সামনে সবচেয়ে ভালো পরিস্থিতিই আমি দেখছি। ভালোর দিকে যাওয়ার কিছু প্রবণতা ইতিমধ্যে লক্ষ্য করছি। হ্যাঁ, এখন আমরা খুবই কঠিন পরিস্থিতিতে রয়েছি। বর্তমানে আফগানিস্তানে অপরিমেয় সহিংসতা বিরাজ করছে। আমাদের দেশে অপরিমেয় ক্ষোভ বিরাজ করছে। তবে আমি এটাও দেখতে পাচ্ছি যে, আফগানরা নতুন বাস্তবতা সামনে রেখে জেগে উঠছে।

উল্লেখ্য, ৬৩ বছর বয়েসী হামিদ কারজাই ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত আফগানিস্তানের প্রেসিডেন্ট ছিলেন। এর আগে ২০০১ থেকে ২০০৪ পর্যন্ত তিনি দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন