Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাইয়ের দ্বিগুণ আক্রান্ত আগস্টে, চিকিৎসাধীন ১২৩৮

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২১ ০১:০৬

ফাইল ছবি

ঢাকা: দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই। গতকাল বুধবার (১৮ আগস্ট) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২৭০ জন। জুলাই মাসে দেশে সরকারি পরিসংখ্যান অনুযায়ী ২ হাজার ২৮৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হলেও আগস্টের প্রথম ১৯ দিনেই তার দ্বিগুণ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এই ১৯ দিনে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে চার হাজার ৫৯৩ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন এক হাজার ২৩৮ জন রোগী। এর মাঝে শুধুমাত্র রাজধানীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালেই চিকিৎসাধীন আছেন এক হাজার ১৪৫ জন।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে সরকারের স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ৩১ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য পাঠানো হয়েছে। এখন পর্যন্ত এর কোনোটিই পর্যালোচনা করা হয়নি। ফলে এখন পর্যন্ত এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সুনির্দিষ্ট তথ্য নেই।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে কেবল রাজধানীরই ২৪০জন। আগস্টের প্রথম ১৯ দিনেই দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন চার হাজার ৫৯৩ জন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ২০২১ সালে দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৭ হাজার ২৫১ জন। এর মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন ৫ হাজার ৯৮২ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মাঝে ৯৩ জন ঢাকা মহানগরীর বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছে।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়ার সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ২৪০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে মিটফোর্ড হাসপাতালে ৪৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ১১ জন ও সম্মিলিত সামরিক হাসপাতালে ১৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ১৫৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন।

বর্তমানে রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭১৯ জন চিকিৎসাধীন আছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। রাজধানীর বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় বর্তমানে ৪৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন বলেও জানিয়েছে সংস্থাটি।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে ৩২ জন ও ফেব্রুয়ারিতে ৯ জনের ডেঙ্গু আক্রান্তের তথ্য পাওয়া যায়। এরপর মার্চে ১৩, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন ও জুন মাসে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়। জুলাইয়ে এসে এই সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। সব মিলিয়ে জুলাই মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দুই হাজার ২৮৬ জন।

স্বাস্থ্য অধিদফতরের এই ২৪ ঘণ্টার পরিসংখ্যান ঢাকা মহানগরীর তথ্য ৪১টি হাসপাতালের তথ্য থেকে সংগ্রহ করা হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সারাবাংলা/এসবি/পিটিএম

আগস্ট জুলাই টপ নিউজ ডেঙ্গু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর