Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আওয়ামী লীগের সাবেক নেতা এনুসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ আগস্ট ২০২১ ১৬:৩৮

ফাইল ছবি

ঢাকা: গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সাবেক নেতা এনামুল হক এনুসহ তিন জনের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে দুদক।

বুধবার ( ২৫ আগস্ট) দুদকের আদালতের উপ-পরিচালক মো. জুলফিকার এ তথ্য জানান।

মামলাটির তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী আদালতে গত ২৪ আগস্ট এই চার্জশিট জমা দেন। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ চার্জশিটটি দেখেছেন।

অপর দুই আসামি হলেন এনুকে অবৈধ সম্পদ অর্জন ও দখলে রাখার সহায়তাকারী গেন্ডারিয়ার বাসিন্দা হারুনুর রশীদ এবং ওয়ারীর বাসিন্দা আবুল কালাম আজাদ।

এনামুল হক এনুর বিরুদ্ধে ২১ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ২৩ অক্টোবর মামলা করেন মামুনুর রশীদ চৌধুরী। একই দিনে অসৎ উদ্দেশে অবৈধ পন্থায় নামে-বেনামে ১৪ কোটি ১২ লাখ ৯৫ হাজার ৮৮২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে রুপন ভূঁইয়ার বিরুদ্ধে দুদকের অপর সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী মামলা করেন।

উল্লেখ্য, গত বছরের ১৩ জানুয়ারি ভোরে ক্যাসিনোকাণ্ডে জড়িত থাকায় এনু-রুপনকে ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেফতার করে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ২২টি জমির দলিল, পাঁচটি গাড়ির কাগজপত্র ও ৯১টি ব্যাংক হিসাবে ১৯ কোটি টাকা থাকার প্রমাণ পাওয়া যায়। এ ছাড়াও তাদের কাছ থেকে নগদ ৪০ লাখ টাকা ও ১২টি মোবাইল জব্দ করা হয়।

মামলার এজাহারে সূত্রে জানা গেছে, এনামুলের আয়কর নথি, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ও গোপন সূত্রে পাওয়া তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, তার বৈধ আয়ের কোনো উৎস নেই। ক্যাসিনো ব্যবসাসহ অবৈধ উপায়ে আয় করা অর্থ দিয়ে প্রচুর সম্পদ অর্জন করেছে। এ সব তার আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। সে অবৈধ আয়ের মাধ্যমে দেশে–বিদেশে বিপুল পরিমাণ সম্পদ অর্জন করেছেন বলে দুদকের কাছে তথ্য আছে।

বিজ্ঞাপন

এ ছাড়া এনামুলের ভাই রুপন ভূঁইয়ার মামলার এজাহার থেকে জানা যায়, রূপন ভূঁইয়া অসৎ উদ্দেশ্যে বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে নামে-বেনামে ১৪ কোটি ১২ লাখ ৯৫ হাজার ৮৮২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জন করেছেন। বর্তমানে এনু-রুপনকে কয়েকদফা রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

আরও পড়ুন
গোপনে মমতাজ ভিলায় টাকা জমাতেন এনু-রুপন
যেভাবে গ্রেফতার ক্যাসিনো হোতা দুই ভাই এনু-রুপন
ক্যাসিনোকাণ্ড: দুই ভাই এনু-রুপনকে দুদকে জিজ্ঞাসাবাদ
এনু-রুপনের সম্পদ আপাতত থাকবে বাংলাদেশ ব্যাংকের ভল্টে
ট্যাক্স দিতে ফ্রিজ করা অ্যাকাউন্ট থেকে ৯ কোটি টাকা চান এনু-রুপন
এনু-রুপনের বাসা থেকে ফের ২৬ কোটি টাকা, সোনা-বিদেশি মুদ্রা উদ্ধার

সারাবাংলা/এআই/একে

আওয়ামী লীগ নেতা এনু এনামুল হক দুদক দুর্নীতি দমন কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর