Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ চীন সাগরে মার্কিন সাবমেরিন আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক
৮ অক্টোবর ২০২১ ১১:১২

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের পরমাণু শক্তিচালিত সাবমেরিন ইউএসএস কানেটিকেট অজানা বস্তুর সঙ্গে ধাক্কা খেয়েছে। এতে সাবমেরিনে থাকা ১৫ নাবিক সামান্য আহত হয়েছেন।

এ ব্যাপারে মার্কিন নৌ বাহিনীর তরফ থেকে বার্তা সংস্থা রয়টার্সকে বলা হয়েছে, সাবমেরিনটি সচল আছে। ক্ষয়ক্ষতির ব্যাপারে পুরোপুরি জানা যায়নি। সাবমেরিনটি গুয়ামের উদ্দেশ্যে রওনা হয়েছে।

তবে, কী কারণে সাবমেরিনটি অজানা বস্তুর সঙ্গে ধাক্কা খেয়েছে, তা স্পষ্ট নয়, বলছেন মার্কিন কর্মকর্তারা।

এদিকে দক্ষিণ চীন সাগরকে ঘিরে চরম উত্তেজনার মধ্যেই ওই অঞ্চলে মার্কিন সাবমেরিন আক্রান্ত হওয়ার খবর আসলো। এর আগে, তাইওয়ানের আকাশসীমায় চীনা যুদ্ধবিমানের একের পর এক অনুপ্রবেশের ঘটনায় যুক্তরাষ্ট্র ব্যাপক তৎপরতা চালিয়েছিল।

অন্যদিকে, চীন নিজেদেরকে দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ অংশের মালিক দাবি করলেও প্রতিবেশী অনেক দেশ এবং যুক্তরাষ্ট্রের তাতে আপত্তি জানিয়ে আসছে। ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া, তাইওয়ান এবং ভিয়েতনামের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে কয়েক দশক ধরে চীনের বিরোধ চলে আসছে। সম্প্রতি ওই অঞ্চলে উত্তেজনাও পাল্লা দিয়ে বাড়ছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র-ব্রিটেন-অস্ট্রেলিয়া ওই পরমাণু শক্তিচালিত সাবমেরিন প্রযুক্তি নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেওয়ার ব্যাপারে সম্প্রতি অকাস জোট গঠন করে। তার এক মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রযুক্তির সাবমেরিন আক্রান্ত হওয়ার খবর মিলল।

সারাবাংলা/একেএম

চীন টপ নিউজ তাইওয়ান দক্ষিণ চীন সাগর যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর