Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৭ বছরের কম বয়সীদের জন্যও উন্মুক্ত হলো সুরক্ষায় নিবন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ অক্টোবর ২০২১ ০১:৫৩

ঢাকা: ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদেরও করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব শিক্ষার্থীর ভ্যাকসিন নেওয়ার জন্য সুরক্ষা প্ল্যাটফর্মে নিবন্ধনের সুযোগ উন্মুক্ত করা হয়েছে। এর ফলে শিক্ষার্থীরা তাদের জন্ম সনদ দিয়ে সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপ থেকে ভ্যাকসিনের জন্য নিবন্ধন করতে পারবে।

স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক শুক্রবার (১৫ অক্টোবর) রাতে সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, যেসব শিক্ষার্থীর নাম শিক্ষা মন্ত্রণালয় থেকে আইসিটি বিভাগে পাঠানো হয়েছে, আইসিটি বিভাগ সেসব শিক্ষার্থীর তথ্য সুরক্ষা তথ্যভাণ্ডারে ইনপুট দেওয়ার পর শিক্ষার্থীরা সরাসরি সুরক্ষায় নিবন্ধন করতে পারবে।

ডা. শামসুল হক বলেন, মাউশি’র কাজ হবে স্কুলভিত্তিক একটা তালিকা তৈরি করা। যেমন— একটি স্কুলের নবম শ্রেণির ২০০ শিক্ষার্থী আছে। তাদের তালিকা করে আইসিটি বিভাগে পাঠাতে হবে। এরই মধ্যে মাউশিতে একটি ফরম্যাটও দেওয়া হয়েছে।

আরও পড়ুন- ১৯ অক্টোবরের মধ্যে ১৭ বছরের কম বয়সীদের তথ্য চেয়েছে মাউশি

বৃহস্পতিবারই (১৪ অক্টোবর) মাউশি শিক্ষার্থীদের সেই তথ্যের জন্য ঢাকা মহানগরীর মাউশির অধীন স্কুলগুলোকে নির্দেশনা পাঠিয়েছে। মাউশির এক আদেশে বলা হয়েছে, এক্সেল ফাইলে নির্ধারিত ফরম্যাটে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য ইমেইল করতে হবে। ১৯ অক্টোবরের মধ্যে এসব তথ্য মাউশির কাছে পাঠাতে বলা হয়েছে ওই চিঠিতে।

ডা. শামসুল বলেন, মাউশির কাছ থেকে যে তালিকা আসবে, সেই তালিকা অনুযায়ী শিক্ষার্থীরা ভ্যাকসিন পারবে। সপ্তম শ্রেণি থেকে শুরু হবে এই নিবন্ধন। শিক্ষার্থীদের তালিকা আগের প্রক্রিয়াতেই হোয়াইট লিস্টিং করবে আইসিটি বিভাগ। এরপর সার্ভারে তালিকা আপলোড করে দিলেই শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবে।

আরও পড়ুন- ‘ভ্যাকসিন পুশ পিঁপড়ার কামড়ের মতো লেগেছে’

এর আগে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) মানিকগঞ্জে পরীক্ষামূলকভাবে করোনার ভ্যাকসিন পায় ১২০ জন শিক্ষার্থী। তাদের অবস্থা পর্যবেক্ষণের পর ভ্যাকসিন প্রয়োগের মূল কর্মসূচি শুরু করা হবে রাজধানী থেকে।

ডা. শামসুল হক বলেন, পর্যবেক্ষণ চলাকালীনও আমাদের প্রস্তুতি চলছে পরবর্তী ধাপের জন্য। এক্ষেত্রে ভ্যাকসিন পাওয়া শিক্ষার্থীদের ১০ দিনও পর্যবেক্ষণ করা হতে পারে, আবার ১৪ দিনও করা হতে পারে। এরপর আমরা ভ্যাকসিন প্রয়োগের মূল কর্মসূচি শুরু করব রাজধানী থেকে।

আরও পড়ুন- ‘প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে ভ্যাকসিন দেওয়া হবে’

জানতে চাইলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে এ পর্যন্ত  সাড়ে ৫ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। ধারাবাহিকভাবে দেশের এক কোটি শিক্ষার্থী করোনার ভ্যাকসিন পাবে।

স্বাস্থ্য অধিদফতর কর্তৃপক্ষ জানিয়েছে, দেশে মজুদ ৬০ লাখ ডোজ ফাইজারের ভ্যাকসিন পাবে ৩০ লাখ শিক্ষার্থী। আপাতত ১৯ জেলায় দেওয়া হবে এই ভ্যাকসিন। এই ভ্যাকসিন দিতে রাজধানীতে কেন্দ্র হবে মাত্র একটি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে বসবে ২০০ বুথ। সেখানে প্রতিদিন ৪০ হাজার শিক্ষার্থীকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/এসবি/টিআর

আইসিটি বিভাগ ভ্যাকসিন নিবন্ধন মাউশি শিক্ষার্থীদের জন্য ভ্যাকসিন শিক্ষার্থীদের ভ্যাকসিন সুরক্ষা প্ল্যাটফর্ম স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর