Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৮ ঘণ্টা আগে নমুনা পরীক্ষা, আফ্রিকা থেকে এলে ১৪ দিন কোয়ারেনটাইন

সিনিয়র করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২১ ২১:২৪

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে বিদেশ থেকে দেশে আসা প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে সরকার। আগে বাংলাদেশে প্রবেশের ৭২ ঘণ্টা আগে কোভিড-১৯ পরীক্ষা করানোর নির্দেশনা ছিল। এখন থেকে যেকোনো দেশ থেকে বাংলাদেশে আসতে হলে ফ্লাইটের ৪৮ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট দেখাতে হবে।

শুধু তাই নয়, এই নমুনা পরীক্ষার রিপোর্টের ফল নেগেটিভ হলেও আফ্রিকা থেকে আসা প্রবাসীদের বাধ্যতামূলকভাবে ১৪ দিন কোয়ারেনটাইন করতে হবে। আর আফ্রিকা ও ওমিক্রন শনাক্ত হওয়া দেশগুলোর বাইরের দেশের যাত্রীদের ক্ষেত্রেও নমুনা পরীক্ষার বিধান কার্যকর থাকবে। তবে নমুনা পরীক্ষা না করে কেউ এলে যে দেশ থেকেই আসুক না কেন, তাকে অবশ্যই প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন করতে হবে।

বুধবার (১ ডিসেম্বর) রাজধানীর বিসিপিএস মিলনায়তনে এইডস দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেসব যাত্রী আফ্রিকা থেকে আসবেন, বাধ্যতামূলকভাবে তাদের ১৪ দিনের কোয়ারেনটাইনে নিতে বলেছি। একইসঙ্গে তাদের ৪৮ ঘণ্টা আগের করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। যদি কোনো দেশ থেকে করোনা টেস্ট ছাড়া কেউ আসে, তাদের অবশ্যই ৪৮ ঘণ্টার বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে যেতে হবে।

তিনি বলেন, কোয়ারেনটাইনের জন্য আমাদের আগের যেসব হোটেল ছিল, সেগুলোতে লোকজন অনেক কম। তাই অনেকগুলো আবারও তাদের স্বাভাবিক কার্যক্রমে ফিরে গেছে। আমরা আবারও তাদের আহ্বান জানাচ্ছি এবং সেগুলোতে কোয়ারেনটাইনের ব্যবস্থা করছি।

আরও পড়ুন-

সবার সহযোগিতা কামনা করে জাহিদ মালেক বলেন, আমরা বিমানবন্দর, স্থলবন্দরসহ দেশের প্রবেশ পথগুলোতে নির্দেশনা জারি করেছি যেন ওমিক্রন দেশে প্রবেশ করতে না পারে। সবাই আমাদের সহযোগিতা করলে আশা করি আমরা সফল হব।

চলমান পরিস্থিতিতে ওমিক্রন আক্রান্ত দেশগুলো থেকে বাংলাদেশে না আসতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, প্রবাসী কারও মাধ্যমে যেন ওমিক্রন আসতে না পারে, সেই চেষ্টা সরকার করছে। তাই যারা প্রবাসে কর্মরত, বিশেষ করে আফ্রিকার দেশগুলোতে, তাদের প্রতি অনুরোধ— নিজ নিজ কর্মস্থলে থাকুন। কারণ আফ্রিকা থেকেই যদি ২০ হাজার মানুষ দেশে চলে আসেন, আমরা কিন্তু সবার কোয়ারেনটাইনের ব্যবস্থা করতে পারব না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ সংক্রান্ত নির্দেশনা আজই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে চলে যাবে। এ কাজে যেসব মন্ত্রণালয় সংশ্লিষ্ট, তাদেরও চিঠি পাঠানো হচ্ছে। এ বিষয়ে আরও সতর্ক হতে সিভিল এভিয়েশনকে চিঠি দেওয়া হয়েছে। মানুষকেও সচেতন হতে হবে।

দক্ষিণ আফ্রিকা থেকে দেশে আসা ২৪০ জনের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা বিদেশ ফেরতদের খুঁজে বের করতে চাচ্ছি। তারা অসুস্থ কি না, সেটি দেখা প্রয়োজন। অসুস্থ হলে তাদের চিকিৎসার ব্যবস্থা করা, কার সঙ্গে মিশছে, তাদের চিকিৎসার আওতায় আনা— এই কাজগুলো তো করতে হবে। আমরা কাউকে জেলে দেবো না। তাদের মঙ্গলের জন্যই খুঁজছি।

এদিন বিশ্ব এইডস দিবস উদযাপন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে স্বাস্থ্য অধিদফতর। এবারের বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য ‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারি হবে শেষ’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি বারদান জং রানা। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও টিবি লেপ্রোসি ও এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর ডা. মো. খুরশীদ আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

সারাবাংলা/এসবি/টিআর

ওমিক্রন ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনাভাইরাস কোয়ারেনটাইন নমুনা পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর