বিজ্ঞাপন

ওমিক্রন ঠেকাতে ‘নো ভ্যাকসিন নো সার্ভিসে’র পরামর্শ

November 30, 2021 | 8:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট ঠেকাতে নড়েচড়ে বসেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরই মধ্যে ১৮টি মন্ত্রণালয়কে নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছেন স্বাস্থ্যমন্ত্রী। জানিয়েছেন, ওমিক্রন ঠেকাতে সামাজিক-রাজনৈতিকসহ সব ধরনের অনুষ্ঠান সীমিত করা হবে। একইসঙ্গে ষাটোর্ধ্বদের জন্য করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়ার কথাও ভাবছে সরকার। পাশাপাশি ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম গতিশীল করতে ‘নো মাস্ক নো সার্ভিস’ চালুর পরামর্শও এসেছে আন্তঃমন্ত্রণালয় বৈঠক থেকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে করণীয় নির্ধারণী সভা শেষে ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য জানিয়েছেন। সকাল ১১টা ৪০ মিনিটে ১৮ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় এ বৈঠক শুরু হয়। পরে দুপুর আড়াইটার দিকে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি, যে বিষয়টিতে সবাই একমত হয়েছেন। এর আগে আমরা ‘নো মাস্ক নো সার্ভিস’ চালু করেছিলাম। এখন আমরা বলতে চাচ্ছি ‘নো ভ্যাকসিন নো সার্ভিস’। এটা আমাদের পরামর্শ রইল। এটি বাস্তবায়ন করতে পারলে আমাদের ভ্যাকসিনেশন কার্যক্রম আরও বেগবান হবে, ভ্যাকসিন নেওয়ার জন্য লোক এগিয়ে আসবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, আন্তঃমন্ত্রণালয় বৈঠক থেকেই ‘নো ভ্যাকসিন নো সার্ভিস’ স্লোগানটি তৈরি করা হয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থাকে বিষয়টি জানিয়ে দেওয়ার পর তারা এটি বাস্তবায়ন করবে।

এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, আমরা এটি চিঠির মাধ্যমে সব মন্ত্রণালয়কে জানিয়ে দেবো। তারা এটাকে যার যার মতো করে এনফোর্স করবে। টার্গেট লেভেলে আমরা ব্যবসায়িক সংস্থাগুলোকেও এ বিষয়টি জানিয়ে দেবো। সরকারিভাবে সরকারি সংস্থাগুলোকে জানিয়ে দেবো। তারা তাদের মতো করে এটি বাস্তবায়ন করবে।

বিজ্ঞাপন

যেসব দেশে ওমিক্রন সংক্রমণ পাওয়া গেছে সেসব দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাদের ১৪ দিনের কোয়ারেনটাইন পালন করতে হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, আফ্রিকার দেশগুলো থেকে আসা লোকজনের বিষয়ে আমরা বেশি কড়াকড়ি করব। যারা আফ্রিকান দেশগুলো থেকে আসবে, তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে তো থাকবেই, আমরা ওখান থেকে আসতেই নিরুৎসাহিত করব। এলেও ১৪ দিনের কঠোর কোয়ারেন্টাইন অবশ্যই মানতে হবে। কর্তৃপক্ষকে বলব, বিদেশ থেকে যারা আসবে, তাদের যেন মনিটরিং করা হয়।

মন্ত্রী আরও জানান, সামাজিক-রাজনৈতিকসহ সব ধরনের অনুষ্ঠান সীমিত করতে জেলা পর্যায়ের কমিটিগুলোকে চিঠি দেওয়া হবে। এছাড়া ষাটোর্ধ্ব ব্যক্তিদের জন্য করোনাভাইরাসের বুস্টার ডোজও দেওয়া হবে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন