Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাপাসিয়ার লবলং খাল ভরাট-দখলের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ ডিসেম্বর ২০২১ ১৯:১৩

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: গাজীপুরের কাপাসিয়ায় লবলং খাল ভরাট, দখল ও বাঁধ নির্মাণের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে সিএস/আরএস ম্যাপ অনুসারে লবলং খালের প্রকৃত সীমানা নির্ধারণের জন্য জরিপ করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এ ছাড়া লবলং খাল ভরাট, দখল, বাঁধ নির্মাণ বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং ওই খালের জায়গা দখল করে তৈরি করা স্থাপনা অপসারণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। খালটিকে সিএস রেকর্ড অনুযায়ী রক্ষা করার জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ছয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৫ ডিসেম্বর) জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপতি ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, আদালত লবলং খাল ভরাট, দখল ও বাঁধ নির্মাণের ওপর স্থিতাবস্থা বজায় রাখার এবং কাপাসিয়ার ইউএনওসহ ছয়জনকে আদলতে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে গাজীপুরের ডিসি এবং এসিল্যান্ডকে সিএস/আরএস অনুসারে লবলং খালের প্রকৃত সীমনা জরিপ করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করেত বলা হয়েছে।

ওই খাল নিয়ে পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। সুপ্রিম কোর্টের আইনজীবী সারোয়ার আহাদ চৌধুরী, একলাছ উদ্দিন ভূঁইয়া এবং রিপন বাড়ৈ হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এই রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ রুলসহ আদেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

কাপাসিয়া লবলং খাল হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর