Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিক্রন শ্রেণির হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
১ জানুয়ারি ২০২২ ১৭:১০

শব্দের চেয়ে দ্রুতগতির জিক্রন শ্রেণির ১২টি ক্রুজ মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এসব মিসাইল সমুদ্র থেকে সমুদ্রে নিক্ষেপ করা হয়েছে। এর মধ্যে ১০টি মিসাইল নিক্ষেপ করা হয়েছে একটি ফ্রিগেট থেকে এবং দুটি নিক্ষেপ করা হয়েছে একটি সাবমেরিন থেকে। এর আগে গত সপ্তাহে রাশিয়া ভূমি থেকে এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল।

রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌ কমান্ডের বরাত দিয়ে দেশটির বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, অ্যাডমিরাল গোরশ্‌কভ ফ্রিগেট থেকে শুক্রবার ১০টি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে। এছাড়া, ইয়াসেন শ্রেণির একটি পরমাণু শক্তিচালিত সাবমেরিন থেকে আরও দু’টি জিক্রন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

ন্যাটোতে ইউক্রেনের যোগ দেওয়ার বিষয়ে সম্প্রতি পশ্চিমা দেশগুলোর সঙ্গে বিরোধে জড়িয়েছে রাশিয়া। ইউক্রেন সীমান্তে দেড় লাখের বেশি সেনা মোতায়েন করেছে ক্রেমলিন। এরইমধ্যে রাশিয়া নতুন প্রজন্মের মিসাইল পরীক্ষা চালাচ্ছে। এর আগে গত অক্টোবরেও অবশ্য একটি পারমাণবিক সাবমেরিন থেকে জিক্রন শ্রেণির হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালিয়েছিল রাশিয়া।

২০১৯ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রথম এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তথ্য জানান। সে সময় তার বক্তব্যে পুতিন বলেছিলেন, এক হাজার কিলোমিটার পাল্লার এই হাইপারসনিক মিসাইল ভূমি বা সাগরের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

সারাবাংলা/আইই

জিক্রন শ্রেণি মিসাইল রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর