Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাইলটের ভুলে বিধ্বস্ত হয় বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক
১৫ জানুয়ারি ২০২২ ১৪:০৩

বিপিন রাওয়াত, ফাইল ছবি

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টাটি পাইলটের ভুলের কারণে বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে। গত মাসের এ হেলিকপ্টার দুর্ঘটনায় স্ত্রীসহ নিহত হন তিনি। এ ঘটনায় গঠিত তদন্ত দলের প্রাথমিক অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে। খবর এনডিটিভি।

ফ্লাইটের তথ্য, রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডার এবং দুর্ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া সাক্ষীদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্য বিশ্লেষণ করার পর তদন্ত দলটি বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টাটির দুর্ঘটনার কারণ খুঁজে পান।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, উপত্যকার আবহাওয়া হঠাৎ করে পরিবর্তনের কারণে হেলিকপ্টাটি মেঘের মধ্যে প্রবেশ করায় পাইলটের স্থানজনিত বিভ্রান্তির ফলে এ দুর্ঘটনাটি ঘটেছে। এ সমস্যাকে কান্ট্রোলড ফ্লাইট ইনটু টেরেইন (সিএফআইটি) বলা হয়।

আরও পুড়ন: ভারতের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের হেলিকপ্টার বিধ্বস্ত

ভারতের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত মারা গেছেন

যখন কোনো বিমান উড়ন্ত অবস্থায় পাইলটের নিয়ন্ত্রণ থাকার পরও অসাবধানতাবশত খণ্ড, পানি বা কোনো কিছুতে বাধা পাওয়ার ঘটনাকে সিএফআইটি বলা হয়।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) মতে, সিএফআইটি দ্বারা এমন দুর্ঘটনাকে বোঝায় যেখানে ইঙ্গিত ছাড়াই কোনো খণ্ড, পানি বা অন্য কিছুর সঙ্গে ফ্লাইটের সংঘর্ষে নিয়ন্ত্রণ হারানোর ঘটনা ঘটে। ঠিক বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টাটিও একই দুর্ঘটনার শিকার হয়।

আরও পড়ুন: সর্বাধুনিক রুশ হেলিকপ্টারে চড়ছিলেন বিপিন, তবুও ভাঙল কেন?

বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টারের ব্ল্যাকবক্স উদ্ধার

এর আগে, ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর সুলুর বিমানঘাঁটি থেকে গত বছরের ৮ ডিসেম্বর (বুধবার) উড্ডয়নের কিছুক্ষণ পরই জেনারেল রাওয়াতকে বহনকারী হেলিকপ্টারটি নীলগিরি পাহাড়ে বিধ্বস্ত হয়। এতে জেনারেল রাওয়াত এবং তার স্ত্রীসহ ১৩ জন নিহত হন।

ওয়েলিংডনের ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজের এক অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন জেনারেল রাওয়াত। এ ঘটনায় বেঁচে যাওয়া একমাত্র আরোহী বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এমআই-১৭-ভি-৫ হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার সময় নিচে নামছিল, আর মাত্র ১০ মিনিটের মাথায় এটির অবতরণের কথা ছিল। দুর্ঘটনার কবলে পড়ার পর থেকেই হেলিকপ্টারে থাকা ব্ল্যাকবক্সের সন্ধান চালায় উদ্ধারকারীরা। তবে দুর্ঘটনাস্থলের ৩০০ মিটার পরিধিতে তার খোঁজ পাওয়া যায়নি। পরে তল্লাশির পরিধি বাড়িয়ে ১ কিলোমিটার করা হয়। এর পরই বৃহস্পতিবার সকালে সন্ধান মেলে ব্ল্যাকবক্সের।

সারাবাংলা/এনএস

টপ নিউজ বিপিন রাওয়াত ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর