Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রকল্প বাস্তবায়নে তদারকি বাড়ানোর তাগিদ বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জানুয়ারি ২০২২ ১৮:২৫

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানি খাতে নেওয়া প্রকল্প দ্রুত বাস্তবায়নে তদারকি বাড়ানোর তাগিদ দিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অটোমেশন ও পেপারলেস অফিস করার প্রচেষ্টা অব্যাহত রাখার কথা জানিয়ে তিনি বলেছেন, কার্যক্রম ‘বিজনেস মডেল’ অনুসারে করতে পারলে দ্রুত সাফল্য পাওয়া যাবে।

রোববার (২৩ জানুয়ারি) পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড’র ‘কনস্ট্রাকশন অব-১২ (জি+১১) স্টোরিড মডার্ন রেসিডেন্সিয়াল কাম কমার্শিয়াল অফিস বিল্ডিং উইথ ০২ (টু) বেইজমেন্ট অব পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড অ্যাট ৬ পরিবাগ, ঢাকা-১০০০’ শীর্ষক প্রকল্পের আওতায় ভবন নির্মাণের লক্ষ্যে ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই এবং ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে অনলাইনে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘পরিবেশ ঠিক রেখে এবং প্রতিবেশিদের কোনো প্রকার বিরক্ত না করে দৃষ্টি নন্দন এই ভবনটি করা উচিত। নির্মাণ কোড যেন যথাযথভাবে মানা হয়।’ নসরুল হামিদ বলেন, ‘বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বিদ্যমান সম্পদ নিরূপণের জন্য ফাইন্যান্সিয়াল কনসালটেন্ট নিয়োগ প্রয়োজন। সম্পদ জানা থাকলে প্রতিষ্ঠানের ওপর আস্থা বাড়ে।’

উল্লেখ্য, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের প্রধান কার্যালয় এবং প্রধান তেল স্থাপনা চট্টগ্রামে অবস্থিত। কোম্পানির ঢাকা অঞ্চলে ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে ১৯৫১ সালে ৬ পরিবাগ, ঢাকায় ১.৮৮ একর জমি কেনা হয়। পরামর্শক প্রতিষ্ঠান মেসার্স শহীদুল্লাহ অ্যান্ড অ্যাসোসিয়েটস’র সুপারিশ অনুযায়ী জায়গাটির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে পরিবেশ বান্ধব, অত্যাধুনিক ও দৃষ্টি নন্দন একটি বহুতল ভবন (২টি বেজমেন্টসহ ১২-তলা (G+11)) নির্মাণের জন্য প্রকল্পটি হাতে নেওয়া হয়। এতে কোম্পানির ১ দশমিক ৮৮ একর জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে কোম্পানির কর্মকর্তা/কর্মচারীদের জন্য আধুনিক ও নিরাপদ কর্ম-পরিবেশ করা হবে এবং অতিরিক্ত ফ্লোর স্পেস ভাড়া দিয়ে কোম্পানির রাজস্ব আয় বাড়ানো হবে। এতে প্রকল্প ব্যয় ধরা হয়েছে টাকা ৩৯৩ কোটি ৬ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ হবে সাড়ে তিন বছর (জানুয়ারি, ২০২২ হতে জুন, ২০২৫)।

এ সময় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ এনডিসি ও পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান সংযুক্ত থেকে বক্তব্য দেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

নসরুল হামিদ বিদ্যুৎপ্রতিমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর