Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেব্রা মৃত্যু: বঙ্গবন্ধু সাফারি পার্কের ২ কর্মকতাকে প্রত্যাহার

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২২ ২০:৩৩

ফাইল ছবি

ঢাকা: গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার মৃত্যুর ঘটনায় দুই কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। একজন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান এবং ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনকে প্রত্যাহার করে বন অধিদপ্তর, ঢাকায় সংযুক্ত করা হয়েছে।

সোমবার (৩১ জানুয়ারি বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, জেব্রা মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন এবং দায়িত্বে অবহেলাকারীদের শনাক্ত করার জন্য মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির নিরপেক্ষ তদন্তের স্বার্থে দায়িত্বরতদের প্রতাহার ও বদলি করা হয়েছে। পাশাপাশি সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবিরকে প্রত্যাহারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তাদের স্থলে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে সামাজিক বন বিভাগ, ফরিদপুর সহকারী বন সংরক্ষক মো. রফিকুল ইসলাম এবং বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, ডুলাহাজরা, কক্সবাজারের ভেটেরিনারি সার্জন মোহাম্মদ মোস্তাফিজুর রহমানকে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: জেব্রার মৃত্যুর কারণ উদঘাটনে পরীক্ষার ফল দক্ষিণ আফ্রিকায়

সাফারি পার্কে ফের জেব্রার মৃত্যু, একমাসেই মারা গেল ১০টি

এ ধরনের অনাকাঙ্ক্ষিত মৃত্যু প্রতিরোধে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলকে প্রত্যাহার করা ও দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাসহ প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়।

বন বিভাগের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী বলেন, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জানুয়ারি মাসে ১১টি জেব্রা ও ১টি বাঘের মৃত্যু হয়েছে। জেব্রা ও বাঘের মৃত্যু কারণ জানতে ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে গঠিত তদন্ত কমিটি কাজ করছে। তদন্ত কাজ সঠিক ভাবে করতেই পার্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান ও সাফারিপার্কের ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ ও মো. জুলকারনাইনকে বন অধিদফতরের সদর দফতরে সংযুক্ত করা হয়েছে। তবিবুর রহমানের স্থলে ফরিদপুর বন বিভাগের সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলামকে ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ডা. হাতেম সাজ্জাদ, মো. জুলকা্রনাইনের স্থলে কক্সবাজারের চকোরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার ডা. মোস্তাফিজুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যুর ঘটনা তদন্ত করবে বন মন্ত্রণালয়

‘ব্যাকটেরিয়া সংক্রমণ-মারামারিতে ৯ জেব্রার মৃত্যু’

উল্লেখ্য, চলতি মাসে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১ টি জেব্রা মারা গেছে। এর কারণ খুঁজতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। গত ২৭ জানুয়ারি গঠন করা কমিটিতে ১০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন:  ‘একে অন্যকে ফাঁসাতে সাফারি পার্কের জেব্রা হত্যা’

৯ জেব্রার মৃত্যুর কারণ খুঁজতে ৫ সদস্যের তদন্ত কমিটি

সারাবাংলা/জেআর/এনএস

জেব্রার মৃত্যুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর