Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ার সঙ্গে শর্তহীন আলোচনায় রাজি ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২২ ২০:৪৮

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি রাশিয়ার সঙ্গে আলোচনায় রাজি হয়েছেন। ইউক্রেন-বেলারুশ সীমান্তের দুই প্রতিনিধি পর্যায়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

ইউক্রেন প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনীয় প্রতিনিধিদল প্রিপিয়াত নদীর কাছে ইউক্রেন-বেলারুশ সীমান্তে কোনো পূর্বশর্ত ছাড়াই রাশিয়ান প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করবে। আমরা এ ব্যাপারে সম্মত হয়েছি।

বিবৃতিতে বলা হয়, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কা নিশ্চিত করেছেন যে, বেলারুশিয়ান অঞ্চলে মোতায়েন করা সমস্ত বিমান, হেলিকপ্টার, রকেট ইউক্রেনীয় প্রতিনিধিদলের সফর, আলোচনা এবং প্রত্যাবর্তনের সময়কালে মাটিতে থাকবে।

আরও পড়ুন 

এর আগে অবশ্য রাশিয়ার সঙ্গে শর্তসাপেক্ষে কোনো আলোচনায় ইউক্রেন বসবে না বলে সাফ জানিয়ে দেয় সরকার। এছাড়া পার্শ্ববর্তী দেশ বেলারুশে আলোচনার প্রস্তাবও প্রত্যাখ্যান করে ইউক্রেন। দেশটির সরকারের দাবি, বেলারুশের ভূখণ্ড ব্যবহার করে উত্তর ইউক্রেনে প্রবেশ করেছিল রুশ সেনারা। ফলে বেলারুশ কোনো নিরপেক্ষ দেশ নয়।

এদিকে, ইউক্রেনে রুশ আগ্রাসনের চতুর্থ দিনে এসে দেশটির সরকার জানিয়েছে, এ পর্যন্ত দুইশতাধিক বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। যুদ্ধে এ পর্যন্ত ৪ হাজার ৩০০ রুশ সেনা প্রাণ হারিয়েছেন বলেও দাবি করেছে ইউক্রেন সরকার। দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালয়ার রোববার (২৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন। তবে ইউক্রেন যুদ্ধে ক্ষয়ক্ষতির ব্যাপারে রাশিয়ার তরফ থেকে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর