Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশি নাবিক হাদিসুরের মৃত্যুতে রাশিয়ার শোক

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২২ ১৭:৪৫

ঢাকা: বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলায় নিহত প্রকৌশলি হাদিসুর রহমানের নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে রাশিয়া।

বৃহস্পতিবার (৩ মার্চ) ঢাকায় অবস্থিত রুশ দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা নিহত ব্যক্তির পরিবার ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানাই। বন্দর থেকে বাংলাদেশি জাহাজটির নিরাপদ প্রস্থান নিশ্চিত করতে রাশিয়ার পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা চালানো হবে।’

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, অলিভিয়া বন্দরের পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। সেখানে রুশ কমান্ডাররা নজর রাখছেন। ইউক্রেনের পক্ষ থেকে নির্বিচারে এ ধরনের হামলা ও অগ্নিসংযোগ চালানো হচ্ছে। তারা ইচ্ছাকৃতভাবে সাধারণ মানুষকে মানবঢালে পরিণত করছে।

রাশিয়ান দূতাবাস জানায়, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান থেকে উদ্ভূত মানবিক সমস্যা সমাধানের জন্য বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার অনুরোধসহ বিভিন্ন বিষয়ে সাহায্য পেতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হটলাইন (+7495 498-34-46, +7495) চালু করেছে। ই-মেইলেও (gumvs@mil) সাহায্যের আবেদন করা যাবে বলেও বিবৃতিতে জানানো হয়।

এদিকে, রুশ বাহিনীর হামলার শিকার জাহাজ থেকে নাবিকরা দু’টি ভিডিওবার্তা দিয়েছেন। ফেসবুকের মাধ্যমে দেওয়া এসব ভিডিওবার্তায় তারা তাদের প্রাণ বাঁচানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আকুতি জানান।

বিএসসির নির্বাহী পরিচালক পীযূষ দত্ত সারাবাংলাকে বলেন, ‘বাংলার সমৃদ্ধি জাহাজে ২৯ জন নাবিক ছিলেন। তাদের মধ্যে এক জন গোলার আঘাতে মারা গেছেন। বাকি ২৮ জন অক্ষত আছেন। তাদের নিরাপদে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা আছে। তাদের নিরাপত্তা নিশ্চিত হলেই আমরা জাহাজ ত্যাগের অনুমতি দেব।’

বিজ্ঞাপন

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ শিপিং করপোরেশনের এমভি বাংলার সমৃদ্ধি জাহাজটি ইউক্রেনের অলভিয়া বন্দরে নোঙর করে। পরদিনই রাশিয়ার হামলা শুরু হয় ইউক্রেনে। তখন থেকেই জাহাজটি গত আট দিন ধরে আটকে আছে সেখানে।

আরও পড়ুন:

সারাবাংলা/এমও

এমভি বাংলার সমৃদ্ধি টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর