Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

আন্তর্জাতিক ডেস্ক
১১ এপ্রিল ২০২২ ১৮:০৫

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। তিনি দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

সংসদ অধিবেশনে উপস্থিত ১৭৪ জন সংসদ সদস্যের ভোটে শাহবাজ প্রধানমন্ত্রী পদে জয় পেয়েছেন। প্রধানমন্ত্রী নির্বাচনের এই ভোটাভুটির ঠিক আগেই এতদিন পর্যন্ত ক্ষমতায় থাকা ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সব সংসদ সদস্য গণপদত্যাগ করে সংসদ থেকে ওয়াকআউট করেন।

সোমবার (১১ এপ্রিল) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে ভোটের পর শাহবাজ শরিফকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ঘোষণা করেন আয়াজ সাদিক। স্পিকার আসাদ কায়সারের পদত্যাগ এবং ডেপুটি স্পিকার কাসিম সুরির অধিবেশন পরিচালনায় অসম্মতি জানানোর পরিপ্রেক্ষিতে পিএমএল-এন’র এই বর্ষীয়ান নেতা সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

আরও পড়ুন-

ভোট শেষে আয়াজ সাদিক বলেন, মিয়া মোহাম্মদ শাহবাজ শরিফ ১৭৪ ভোট পেয়েছেন। মিয়া মোহাম্মদ শাহবাজ শরিফ ইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজের নাম ঘোষণার সঙ্গে সঙ্গে উপস্থিত তার সমর্থন আইনপ্রণেতারা তার পক্ষে স্লোগান দেন এবং হাততালি দেন। এসময় শাহবাজকে প্রধানমন্ত্রী আসনে আসীন হওয়ার আহ্বান জানান আয়াজ সাদিক।

এর আগে, কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে সংসদ অধিবেশন শুরু হয়। এই সময় তেহরিক-ই-ইনসাফের সংসদ সদস্যরা সংসদ থেকে গণপদত্যাগ করেন এবং ওয়াকআউট করেন।

পরে ডেপুটি স্পিকার কাসিম সুরি জানান, ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তিনি খারিজ করে দিয়েছিলেন, যা আদালত ফের সংসদে উত্থাপন করে ভোটাভুটির আদেশ দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে তিনি অধিবেশন পরিচালনা করতে পারবেন না। এরপরই আয়াজ সাদিকের নেতৃত্বে অধিবেশনে প্রধানমন্ত্রী নির্বাচনের কার্যক্রম শুরু হয়।

আয়াজ সাদিক প্রধানমন্ত্রী নির্বাচনের বিধি পড়ে শোনানোর পর পাঁচ মিনিটের জন্য সংসদে ঘণ্টা বাজানোর আদেশ দেন। ঘণ্টা বাজানোর সময় পর্যন্ত সংসদ সদস্যরা অধিবেশন কক্ষে প্রবেশ করতে পারবেন বলে জানান তিনি।

ঘণ্টা বাজানো শেষ হওয়া পর্যন্ত যেসব সংসদ সদস্য অধিবেশন কক্ষে প্রবেশ করেন, তাদের ভেতরে রেখে অধিবেশন কক্ষে ঢোকা ও কক্ষ থেকে বের হওয়ার সব পথ বন্ধ করে দেওয়া হয়। এরপর আয়াজ সাদিক পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরিফের পক্ষে যারা রয়েছেন, তাদের অধিবেশন কক্ষের লবির বাম পাশে এবং কুরেশির সমর্থকদের লবির ডান পাশে অবস্থান নিয়ে ভোট দিতে বলেন।

শেষ পর্যন্ত পাকিস্তান সংসদের ১৭৪ জন আইনপ্রণেতা তাদের নতুন সংসদ নেতা হিসেবে শাহবাজ শরিফকে বেছে নেন। এর আগে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআইয়ের সংসদ সদস্যরা পদত্যাগ করায় এই নির্বাচনে তাদের দলের প্রার্থী শাহ মাহমুদ কুরেশির জয়ের কোনো সম্ভাবনাই ছিল না। শাহবাজ শরিফের জয়লাভ ছিল সময়ের ব্যাপার মাত্র। শেষ পর্যন্ত তিনিই জয় পেলেন।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর