বিজ্ঞাপন

শাহবাজকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ঘোষণা

April 3, 2022 | 9:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের রাজনৈতিক সংকট আরও গভীর হয়েছে। রোববার (৩ এপ্রিল) প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নাকচ করে দেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি। স্পিকারের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করেন বিরোধীরা। পরে নতুন স্পিকার ঘোষণা করে একতরফাভাবে জাতীয় পরিষদের অধিবেশন চালিয়ে যান বিরোধীরা।

বিজ্ঞাপন

রোববার পাকিস্তান পিপলস পার্টির নেতা শেরি রেহমান দাবি করেন, আয়াজ সাদিককে নয়া স্পিকার হিসেবে বেছে নিয়েছেন ১৯৭ জন সদস্য। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, আয়াজ সাদিক স্পিকার নির্বাচিত হওয়ার পর সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ভোটাভুটিতে দেন। ভোটে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাশ হয়। তবে এসময় শাসকজোটের সদস্যরা জাতীয় পরিষদে উপস্থিত ছিলেন না। অনাস্থা প্রস্তাব খারিজের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে বিরোধী নেতা শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী ঘোষণা করে বিরোধীরা।

এর আগে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব খারিজ হওয়ার পর পাকিস্তানের বর্তমান জাতীয় সংসদ ভেঙে দেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। সংসদে স্পিকার অনাস্থা প্রস্তাব খারিজ করে দিলে প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের প্রেসিডেন্টকে সংসদ ভেঙে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। জাতীয় পরিষদ ভেঙে দেওয়ায় আগামী ৯০ দিনের মধ্যে দেশটিতে সাধারণ নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা তৈরি হয়েছে।

তবে ডেপুটি স্পিকার ও রাষ্ট্রপতির সিদ্ধান্ত মানতে নারাজ বিরোধীরা। তাদের দাবি, অনাস্থা প্রস্তাব বেইআইনিভাবে খারিজ করা হয়েছে। বিরোধীদের হাতে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যক সদস্য রয়েছেন দাবি করে তারা নতুন প্রধানমন্ত্রী ও স্পিকারের নাম ঘোষণা করেছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, শাহবাজ শরিফ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। নওয়াজ শরিফ বর্তামানে যুক্তরাজ্যে অবস্থান করছেন।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন