Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ তিন ধরে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ, বৃষ্টির অপেক্ষা আরও ৩ দিনের

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২২ ০৩:১৭

ঢাকা: টানা তিন দিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। কোথাও মৃদু, কোথাও মাঝারি, আবার কোথাও বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। তাপমাত্রা বেড়ে পৌঁছেছে ৪১ ডিগ্রি পর্যন্ত। ফলে প্রচণ্ড গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বাড়ছে পানিবাহিত রোগ।

আবহাওয়া অধিদফতর বলছে, গ্রীষ্মে এমন তাপপ্রবাহ অস্বাভাবিক না হলেও গত কয়েক বছর ধরেই এই মৌসুমে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকছে। আর বর্তমান পরিস্থিতি থেকে মুক্তি পেতে অপেক্ষায় থাকতে হবে আরও দুই দিন। এরপর বৃষ্টিপাত হলে পরিস্থিতি কিছুটা শান্ত হতে পারে।

বিজ্ঞাপন

বুধবার (২৭ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাস বলছে, এদিনও দেশের ছয় জেলা ও এক বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। তাপপ্রবাহ চলমান থাকা জেলা ছয়টি হলো— ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা ও রাঙ্গামাটি। একইসঙ্গে খুলনা বিভাগের ওপর দিয়েও তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মোহাম্মদ শাহীনুল ইসলাম জানান, এই তাপপ্রবাহ আরও তিন দিন থাকার পূর্বাভাস রয়েছে। এসময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শাহীনুল ইসলাম বলেন, এই তাপপ্রবাহ স্বাভাবিক গ্রীষ্মকালীন তাপমাত্রা। তবে গত কয়েক বছর ধরে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বাড়তি।

এদিকে, বুধবারও রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা একদিন আগে চুয়াডাঙ্গায় ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন খুলনা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, তীব্র তাপপ্রবাহের মধ্যেও দেশের কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অধিদফতর। পূর্বাভাসে বলা হয়েছে— রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলীসহ ঝড়ো বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে।

বিজ্ঞাপন

এদিকে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাবাংলা/জেআর/টিআর

আবহাওয়া অধিদফতর তাপপ্রবাহ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর