Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুমিল্লাকে বিশ্বমানের শহর হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি সাক্কুর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ জুন ২০২২ ২২:১৫

কুমিল্লা: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন প্রচারণায় আর বাকি মাত্র এক দিন। ১৫ জুন এই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে জয়ী হলে কুমিল্লাকে বিশ্বমানের শহর হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু। ১৮ দফা ইশতেহার ঘোষণা করে সাবেক দুই বারের কুসিক মেয়র জানান, নগরীর ৭০ ভাগ কাজ সম্পন্ন করা হয়েছে ও অসম্পূর্ণ হিসেবে থাকা ৩০ শতাংশ কাজ শেষ করার পরে ভোটের মাঠ থেকেও বিদায় নিতে চান তিনি।

রোববার (১২ জুন) কুমিল্লার নানুয়ার দিঘীর পাড় এলাকায় নিজের বাসভবনে ইশতেহার ঘোষণা করেন সাবেক মেয়র ও টেবিল ঘড়ি প্রতীকের মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু।

ইশতেহারে অসম্পূর্ণ কাজ সম্পন্ন করার প্রতিশ্রুতি দিয়ে মনিরুল হক সাক্কু বলেন, ‘আমি সম্পূর্ণ নতুন একটি সিটি হাতে পেয়েছিলাম। এখানে সিটি করপোরেশনের মতো কিছুই ছিল না। তবে গত দুই মেয়াদে আমি যতটুকু পেরেছি উন্নয়ন করেছি। আমার হাতে এই শহরের সমস্যার ৭০ শতাংশ সমাধান হয়েছে। আগামীতে বিজয়ী হতে পারলে বাকি কাজগুলো সম্পন্ন করব।’

কুমিল্লাকে বিশ্বমানের ও নান্দনিক নগরী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে মনিরুল হক সাক্কু ১৫ জুন নির্বাচনে বহিরাগতদের অবস্থান নিয়ে শঙ্কা প্রকাশ করেন। এ সময় তিনি সিটি করপোরেশন এলাকায় বহিরাগতরা প্রভাব বিস্তার করতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন।

ইশতেহারে কোনো নতুনত্ব না থাকলেও নগরীর যানজট নিরসনের বিষয়ে তিনি বলেন, ‘শহর এলাকায় থাকা বাস টার্মিনালগুলোকে সরিয়ে নেওয়া হবে। একইসঙ্গে ব্যাটারিচালিত রিকশা, থ্রি হুইলার ও সিএনজিচালিত থ্রি হুইলারগুলোকেও পরিকল্পনার আওতায় আনা হবে। এই নগরীর যানজট নিয়ে ইতোমধ্যেই গবেষণা হয়েছে। কোভিড-১৯ সংক্রমণের কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে এবার সেগুলো শেষ করা হবে।’

ইশতেহারে অবকাঠামোগত উন্নয়ন নিয়ে বিগত দিনের কর্মকাণ্ডগুলো তুলে ধরে মনিরুল হক সাক্কু বলেন, ‘নির্বাচিত হলে নগরীর উন্নয়নের জন্য বরাদ্দ করা একনেকের এক হাজার ৫৩৮ কোটি টাকা সম্পূর্ণভাবে কাজে ব্যবহার করা হবে।’ তিনি বলেন, ‘আমি গতবারে ৭০ শতাংশ কাজ করেছি। বাকি ৩০ শতাংশ ও এবারের ১৮ দফা এবার যুক্ত হলো। জনগণ টেবিল ঘড়ি প্রতীকের পক্ষে আছেন। এবারও জয়ী হব।’

মনিরুলের ১৮ দফা ইশতেহারে কুমিল্লা নগরের অবকাঠামো (সড়ক, জলাবদ্ধতা, যানজট নিরসন) উন্নয়ন ছাড়াও ১৭টি বিষয় উল্লেখ করা হয়েছে। এগুলো হলো-সড়কবাতি লাগানো, শিক্ষা ও সংস্কৃতির উন্নয়ন, ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন, বিনোদন, স্বাস্থ্যসেবা, তথ্যপ্রযুক্তি, বিশুদ্ধ পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, বাজার, শপিং মল, ক্রীড়া ও খেলার মাঠ, বস্তিবাসী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, করোনার সময়ে ত্রাণ কার্যক্রম, নিরাপত্তা বিধান, মাদক সন্ত্রাস ও ইভটিজিংমুক্ত সমাজ, জাতির শ্রেষ্ঠ সন্তানদের সম্মাননা প্রদান, পাঠাগার স্থাপন ও গৃহকর গণশুনানির মাধ্যমে নির্ধারণ।

ইশতেহার ঘোষণার সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কুমিল্লা জেলা শাখার সভাপতি মো. কাইমুল হক, শহর বিএনপির সাবেক সভাপতি আতিকুল ইসলাম, তারেক আবদুল্লাহ ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সদস্য নজরুল হক ভূঞাসহ অন্যান্যরা।

প্রসঙ্গত, কুসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দিতা করছেন পাঁচজন প্রার্থী। এছাড়াও কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে ১৫ জুন। এবার কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

কুমিল্লা সিটি করপোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।

সারাবাংলা/এসবি/পিটিএম

কুসিক নির্বাচন ২০২২ নির্বাচনি ইশতেহার মনিরুল হক সাক্কু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর