Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন মাসে বাণিজ্য ঘাটতি ৮১ হাজার কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ নভেম্বর ২০২২ ২২:২৬

ঢাকা : আমদানি ব্যয় বেড়ে যাওয়া এবং রফতানি আয় কমে যাওয়ায় বড় ধরনের বাণিজ্য ঘাটতিতে পড়েছে দেশ। চলতি ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম তিন (জুলাই-আগস্ট-সেপ্টেম্বর) মাসে বাণিজ্য ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৭৫৪ কোটি ৮০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৮০ হাজার ৭৬৩ কোটি ৬০ লাখ টাকা। (১ ডলার সমান ১০৭ টাকা ধরে)। একই সময়ে বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যের ঘাটতি দেখা দিয়েছে ৩৬১ কোটি ডলার।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যের (ব্যালান্স অব পেমেন্ট) হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম তিন মাস (জুলাই-সেপ্টেম্বর) বাংলাদেশ এক হাজার ৯৩৪ কোটি ৮০ লাখ ডলারের পণ্য আমদানি করেছে। এর বিপরীতে একই সময়ে দেশ থেকে রফতানি করা হয়েছে এক হাজার ১৮০ কোটি ডলারের পণ্য। এতে সব মিলে ৭৫৪ কোটি ৮০ লাখ ডলারের বাণিজ্য ঘাটতিতে পড়েছে দেশ।

খাত সংশ্লিষ্টদের মতে, বিশ্বে জ্বালানি তেলসহ নিত্য পণ্যের দাম বাড়ার ফলে আমদানি ব্যয় বেড়ে গেছে। পাশাপাশি রফতানি আয় ও রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় বড় ধরনরে বাণিজ্য ঘাটতিতে পড়ছে দেশ।

জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে সেবা খাতের বাণিজ্য ঘাটতিও বেড়েছে। সেপ্টেম্বরে মাস শেষে সেবা খাতে দেশের আয় ২২৩ কোটি ডলার। অন্যদিকে এ খাতে ব্যয় হয়েছে ৩৩৩ কোটি ডলার। এ খাতের ঘাটতি দাঁড়িয়েছে ১১০ কোটি ডলার। আগের অর্থবছরের (২০২১-২০২২) একই সময়ে ঘাটতি ছিল ৬০ কোটি ডলার।

তবে চলতি হিসাবে উদ্বৃত্ত থাকার অর্থ হলো নিয়মিত লেনদেনে দেশকে কোনো ঋণ করতে হচ্ছে না। আর ঘাটতি থাকলে সরকারকে ঋণ নিয়ে তা পূরণ করতে হয়। সেই হিসেবে উন্নয়নশীল দেশের চলতি হিসাবে উদ্বৃত্ত থাকা ভালো। কিন্তু দেশে কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স এখন ঋণাত্মক হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হযেছে, চলতি অর্থবছরের সেপ্টেম্বর শেষে এ ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৩৬১ কোটি ডলার। যা তার আগের অর্থবছরে (২০২১-২০২২) একই সময়ে এ ঘাটতি ছিল ২৫৪ কোটি ডলার। সামগ্রিক লেনদেনেও (ওভারঅল ব্যালান্স) বড় ঘাটতি দেখা দিয়েছে। সেপ্টেম্বর শেষে সামগ্রিক লেনেদেনের (ঋণাত্মক) পরিমাণ দাঁড়িয়েছে ৩৪৪ কোটি ৬০ লাখ ডলার। এ সূচক গত অর্থবছরের একই সময়ে ৮১ কোটি ডলার ঘাটতি ছিল।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম তিনি মাসে ৫৬৭ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। গত বছর একই সময়ে ারে পরিমাণ ছিল ৫৪০ কোটি ডলার। এই খাতে প্রবৃদ্ধি হয়েছে ৫ শতাংশ।একইসময়ে বাংলাদেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) বেড়েছে।

গত ২০২১-২০২২ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর ৯০ কোটি ডলারের এফডিআই পেয়েছিল দেশ। অন্যদিকে চলতি অর্থবছরের একই সময়ে তা বেড়ে ১১৫ কোটি ডলারে উন্নীত হয়েছে। একই সময়ে নিট বিদেশি বিনিয়োগ বেড়ে ৪৫ কোটি ডলারে দাঁড়িয়েছে। গত বছর একই সময়ে নিট বিদেশি বিনিয়োগ ছিল ৩৭ কোটি ডলার।

সারাবাংলা/জিএস/একে

বাণিজ্য ঘাটতি বাংলাদেশ ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর