Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমপি মোছলেম উদ্দিন আহমেদ আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩৩

চট্টগ্রাম ব্যুরো: বর্ষীয়ান রাজনীতিক, বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতা মোছলেম উদ্দিন আহমেদ আর নেই। তিনি জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ (বোয়ালখালী- চান্দগাঁও) আসনের সংসদ সদস্য।

রোববার (৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১২টা নাগাদ তিনি ঢাকার এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

হাসপাতাল থেকে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের বোরহান উদ্দিন সারাবাংলাকে জানিয়েছেন, ক্যানসারের সঙ্গে প্রায় একবছর ধরে লড়ছিলেন মোছলেম উদ্দিন আহমেদ। গত ৪ ডিসেম্বর চট্টগ্রামের পলোগ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় অংশ নেন। ১৩ ডিসেম্বর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলনে অংশ নেন।

এরপর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকায় নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে সিঙ্গাপুরে নিয়ে যাবার সিদ্ধান্ত হলেও শারীরিক অবস্থার দ্রুত অবনতি ঘটতে থাকায় সেখানে নেওয়া যায়নি।

৭৩ বছর বয়সী মোছলেম উদ্দিন স্ত্রী ও চার মেয়ে রেখে গেছেন। তার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কধুরখীল গ্রামে। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ষাটের দশকে ছাত্রলীগে যোগ দেওয়ার মধ্য দিয়ে রাজনীতিতে যুক্ত হন মোছলেম উদ্দিন আহমেদ। ১৯৬৯ সালে ছাত্রলীগের কমার্স কলেজ শাখারসহ সভাপতি নিযুক্ত হন। পরবর্তীতে চট্টগ্রাম শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালে মোছলেম উদ্দিন আহমেদ মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দেশ স্বাধীনের পর তিনি যুবলীগের রাজনীতিতে সক্রিয় হন। চট্টগ্রাম শহর যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। শহরের লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন।

বিজ্ঞাপন

এরপর তিনি কয়েক দফায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর গত এক দশকেরও বেশি সময় ধরে সভাপতির দায়িত্ব পালস করে আসছিলেন। গত ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত সম্মেলনেও তিনি সভাপতি নির্বাচিত হন।

চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মঈনউদ্দিন খান বাদল মারা যাবার পর ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত উপনির্বাচনে মোছলেম উদ্দিন আহমদ নির্বাচিত হন।

সারাবাংলা/আরডি/এমও

টপ নিউজ মোছলেম উদ্দিন আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর