Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গতবছর আমেরিকার ১০টি বেলুন চীনের আকাশে উড়ে’

আন্তর্জাতিক ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৮

গতবছর চীনের আকাশসীমায় ১০টির বেশি মার্কিন বেলুন অনুপ্রবেশ করেছিল বলে দাবি করেছে বেইজিং। সোমবার (১৩ ফেব্রুয়ারি) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ দাবি করেন।

গত ৪ ফেব্রুয়ারি একটি চীনা নজরদারি বেলুন মিসাইল মেরে ধ্বংস করে যুক্তরাষ্ট্র। ওই ঘটনার প্রেক্ষিতে এবার চীনের তরফ থেকে আমেরিকার বিরুদ্ধে এমন অভিযোগ এলো।

মার্কিন আকাশে বেলুনকাণ্ডের পর দুই দেশের সম্পর্ক আরও অবনতি হয়েছে। বেলুন উড়ার প্রতিক্রিয়ায় সম্ভাব্য চীন সফর বাতিল করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন। অন্যদিকে চীন অভিযোগ করে বলছে, বেলুন নিয়ে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে আমেরিকা। মার্কিন আকাশে উড়া ওই বেলুনটিকে বেসামরিক এবং আবহাওয়ার তথ্য সংগ্রহকারী বেলুন বলেও দাবি করে বেইজিং।

এমন অবস্থায় সোমবার (১৩ ফেব্রুয়ারি) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক নিয়মিত সংবাদ সম্মেলন সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রেরও অন্য দেশের আকাশসীমায় অবৈধভাবে প্রবেশ করা অস্বাভাবিক কিছু নয়। শুধুমাত্র গতবছর চীনা কর্তৃপক্ষের কোনো অনুমোদন ছাড়াই ১০টির বেশি মার্কিন বেলুন চীনের আকাশে অবৈধভাবে উড়েছে।’

তিনি বলেন, ‘বেইজিং ওইসব অনুপ্রবেশের ক্ষেত্রে দায়িত্বশীল ও পেশাদার পদ্ধতিতে জবাব দিয়েছে।’ এ ব্যাপারে অবশ্য বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানান চীনের এই কূটনীতিবিদ। তিনি সাংবাদিকদের পরামর্শ দিয়ে বলেন, ‘এসব বেলুন সম্পর্ক আরও তথ্য জানতে মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলুন।’

বেইজিংয়ের নতুন এই অভিযোগের বিষয়ে ওয়াশিংটন অবশ্য এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যের আকাশে বিশাল বেলুন শনাক্ত করে আমেরিকা। বেলুনটি ভূপৃষ্ঠ থেকে ৪৫ হাজার ফুট উচ্চতায় উড়ছিল। মন্টানাতে যুক্তরাষ্ট্রের কয়েকটি পারমাণবিক মিসাইল সাইলো রয়েছে। বেলুনটি আমেরিকার উপর গোয়েন্দা নজরদারি চালাচ্ছে বলে দাবি করে পেন্টাগন। তবে তাৎক্ষনিক বেলুনটি ধ্বংস করেনি যুক্তরাষ্ট্র। তিন দিন পর এটি ভূসীমা ত্যাগ করে সমুদ্রসীমার উপর উড়ে গেলে সেখানে মিসাইল মেরে ধ্বংস করা হয়। বেলুনটি ধ্বংসাবশেষ বিস্তৃত সমুদ্র থেকে উদ্ধার করে পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে বলেও জানায় ওয়াশিংটন।

বেলুনটি ধ্বংসের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করে, ভবিষ্যতে চীনের আকাশে এমন মার্কিন বেলুন দেখা গেলে একই ধরনের পদক্ষেপ নেওয়ার অধিকার রাখে বেইজিং। বেলুনের ধ্বংসাবশেষ ফেরত চাইলে ওয়াশিংটন বেইজিংয়ের সেই অনুরোধও প্রত্যাখ্যান করে।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

চীন টপ নিউজ যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর